Advertisement
২১ মে ২০২৪
Mamata Banerjee

১ লাখ ২৫ হাজার চাকরি রাজ্যে! কোন ক্ষেত্রে কত নিয়োগ জানালেন মুখ্যমন্ত্রী, শিক্ষায় সবচেয়ে বেশি

সামনে পঞ্চায়েত ভোট। তার আগে রাজ্যের বিভিন্ন সরকারি পদে কর্মী নিয়োগের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষক পদে নিয়োগ হবে বেশি। নিয়োগ হবে কলেজ এবং বিশ্ববিদ্যালয়েও।

mamata banerjee

কলেজ এবং বিশ্ববিদ্যালয়েও বিভিন্ন পদে নিয়োগ হবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৬:৪৮
Share: Save:

পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা হয়নি। তবে পঞ্চায়েত ভোটকে সামনে রেখে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বিভিন্ন সরকারি পদে ১ লক্ষ ২৫ হাজার নিয়োগের কথা ঘোষণা করলেন তিনি।

মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে এই শূন্যপদে নিয়োগের কথা বলেন। তিনি জানান, রাজ্যে প্রাথমিকে স্কুলগুলিতে ১১ হাজার শিক্ষক, উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৫০০ শূন্যপদে শিক্ষক নিয়োগ হবে শীঘ্রই। তা ছাড়া রাজ্য সরকারের গ্রুপ ডি পদেও কর্মী নিয়োগ হবে। এই সংখ্যাটা প্রায় ১২ হাজার।

মুখ্যমন্ত্রী এ-ও জানান, ৯,৪৯৩ জন অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ হবে রাজ্যে। তিনি বলেন, ‘‘রাজ্যে নতুন কর্মী নিয়োগে জোর দিচ্ছে রাজ্য। সব মিলিয়ে বিভিন্ন দফতরে ১ লক্ষ ২৫ হাজার চাকরি হবে।’’

রাজ্যের প্রায় সব সরকারি পদে নিয়োগের কথা জানিয়েছেন মমতা। তিনি জানান, স্কুল ছাড়াও কলেজ এবং বিশ্ববিদ্যালয়েও শূন্যপদে নিয়োগ হবে। তা ছাড়া ২ হাজার চিকিৎসক, ৭ হাজার নার্স এবং পুলিশের বিভিন্ন পদে ২০ হাজার কর্মীকে নিয়োগ করা হবে।

কিছু দিন আগে মন্ত্রিসভার বৈঠকে নিয়োগ নিয়ে মন্ত্রী এবং আমলাদের উপর ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, তিনি জানান তাঁর ছাড়পত্র সত্ত্বেও বেশ কিছু পদে নিয়োগ আটকে রয়েছে। তার কারণ জানতে চান তিনি।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে সরগরম রাজ্য। শিক্ষক, অশিক্ষক-সহ বিভিন্ন সরকারি পদে কর্মী নিয়োগে অস্বচ্ছতার অভিযোগে একাধিক মামলা চলছে কলকাতা হাই কোর্টে। কোনও কোনও মামলায় গ্রেফতার হয়েছেন শাসকদলের নেতা, বিধায়ক এবং শাসক-ঘনিষ্ঠরা। চাকরির দাবিতে আন্দোলন চলছে রাজপথে। অন্য দিকে, রাজ্যের বিভিন্ন পদে শূন্যপদের সংখ্যা চোখে পড়ার মতো। অনুমতি থাকা সত্ত্বেও ওই পদগুলিতে কেন নিয়োগ হচ্ছে না, এ নিয়ে কিছু দিন আগেই মন্ত্রিসভার বৈঠকে প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী। অবশেষে মঙ্গলবার ১ লক্ষের বেশি পদে নিয়োগের কথা ঘোষণা করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE