Advertisement
১৬ মে ২০২৪
Utkarsh Bangla

‘ভুয়ো নিয়োগপত্র’ বিতর্কে দায় মানল নবান্ন, এ বার থেকে ‘ডাবল চেকিং’ করার ভাবনা, জানালেন মুখ্যসচিব

পাশাপাশি আরও একটি বিষয় বুঝিয়ে দিয়েছেন হরিকৃষ্ণ। জানিয়েছেন, রাজ্য সরকার সরাসরি কাউকে কোনও চাকরি দিচ্ছে না। বরং, একটা মঞ্চ তৈরি করেছে, যার মাধ্যমে বেসরকারি সংস্থা কর্মী নিয়োগ করবে।

সোমবার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ‘উৎকর্ষ বাংলা’ বিতর্ক নিয়ে মুক খুললেন।

সোমবার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ‘উৎকর্ষ বাংলা’ বিতর্ক নিয়ে মুক খুললেন। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩৩
Share: Save:

‘উৎকর্ষ বাংলা’ কর্মসূচিতে দেওয়া নিয়োগপত্র বিতর্কে নিজেদের দায় স্বীকার করল রাজ্য প্রশাসন। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী স্পষ্টই জানালেন, ওই ঘটনা থেকে শিক্ষা নেওয়া হয়েছে। এর পর থেকে নিয়োগপত্র দ্বিতীয় বার খতিয়ে দেখা হবে। ১০৭ জনের নিয়োগপত্রে ভুল নিয়ে এফআইআর দায়ের হয়েছে বলেও জানানো হয়েছে। যাঁরা নিয়োগপত্র পাননি, তাঁদের নিয়োগের ব্যবস্থাও করেছে রাজ্য।

কলকাতায় ‘উৎকর্ষ বাংলা’ কর্মসূচিতে ১১ হাজার জনকে নিয়োগপত্র বিলি করা হয়। তাঁদের মধ্যে হুগলির ১০৭ জনের নিয়োগপত্র ‘ভুয়ো’ বলে অভিযোগ ওঠে। সোমবার সেই প্রসঙ্গে হরিকৃষ্ণ বলেন, ‘‘হুগলিতে একটি দুর্ভাগ্যজনক ঘটনা হয়েছে। ১০৭ জনকে দেওয়া নিয়োগপত্র নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল। ১৬ সেপ্টেম্বর নিজেদের এক এজেন্টের বিরুদ্ধে এফআইআর করেছে সিআইআই। আমরা ওই ১০৭ জনের ভবিষ্যৎ নষ্ট হতে দেব না। ওঁদের এক নয়, একাধিক চাকরির প্রস্তাব দেওয়া হয়েছে।’’

মুখ্যসচিব আরও জানিয়েছেন, তিনি সিআইআইকে যথেষ্ট বকাবকি করেছেন। কিন্তু সিআইআই নিজেরাও এমনটা চায়নি। তার পরেই চাকরিপ্রার্থীদের আশ্বাস দিয়ে তিনি বলেন, ‘‘এমন ঘটনা যদি আর কারও সঙ্গে ঘটে, তা হলে সরাসরি আমাদের বা সিআইআইয়ের সঙ্গে যোগাযোগ করুন। এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে ঠিক করেছি, এ বার থেকে ডাবল চেকিং হবে।’’ তবে ‘বড় কাজ করতে গেলে ভুল হয়’ বলেও মনে করিয়ে দিয়েছেন।

পাশাপাশি আরও একটি বিষয় বুঝিয়ে দিয়েছেন হরিকৃষ্ণ। জানিয়েছেন, রাজ্য সরকার সরাসরি কাউকে কোনও চাকরি দিচ্ছে না। বরং, একটা মঞ্চ তৈরি করেছে, যার মাধ্যমে বেসরকারি সংস্থা কর্মী নিয়োগ করবে। মুখ্যসচিবের কথায়, ‘‘রাজ্য সরকার চাকরি অফার করছে না। শুধু একটা প্ল্যাটফর্ম তৈরি করেছে, যার মাধ্যমে বেসরকারি সংস্থাগুলি কর্মী নিয়োগ করবে। আমরা এমন কিছু করি না, যাতে আমাদের ছেলে-মেয়েদের ভবিষ্যতে সমস্যা হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Utkarsh Bangla Mamata Banerjee Employment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE