Advertisement
১৯ মে ২০২৪
Mamata Banerjee

বালু সুগারের রোগী, মৃত্যু হলে বিজেপি এবং ইডির বিরুদ্ধে এফআইআর করা হবে! হুঁশিয়ারি মমতার

বৃহস্পতিবার কালীঘাটে সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতির পাশাপাশি বিরোধীদের বিরুদ্ধে বিভিন্ন কেন্দ্র তদন্তকারী সংস্থাকে ব্যবহার নিয়ে সরব হন। একই সঙ্গে সরব হন জ্য়োতিপ্রিয় মল্লিকের বাড়িতে ইডি তল্লাশি নিয়ে।

জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়িতে তল্লাশি নিয়ে সরব মমতা বন্দ্যোপাধ্যায়।

জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়িতে তল্লাশি নিয়ে সরব মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৬:১৮
Share: Save:

রেশন বণ্টন দুর্নীতির তদন্তে প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়িতে ইডির তল্লাশি নিয়ে আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একযোগে হুঁশিয়ারি দিলেন বিজেপি এবং ইডিকে। জ্যোতিপ্রিয় যে সুগারের রোগী তা মনে করিয়ে দিয়ে মমতা আশঙ্কা প্রকাশ করে এমনটাও বলেন যে খারাপ কিছু ঘটে গেলে তিনি বিজেপি এবং ইডির বিরুদ্ধে এফআইআর করবেন।

বৃহস্পতিবার কালীঘাটে সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতির পাশাপাশি বিরোধীদের বিরুদ্ধে বিভিন্ন কেন্দ্র তদন্তকারী সংস্থাকে ব্যবহার নিয়ে সরব হন। তার মধ্যেই বলেন, ‘‘জ্যোতিপ্রিয়ের বাড়িতে তল্লাশি চালাচ্ছে। এটা নোংরা খেলা চলছে। এ ভাবে মুখ বন্ধ করা যাবে না।’’ মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বালুর স্বাস্থ্য খারাপ। অনেক সুগার। ও যদি মারা যায়, তা হলে বিজেপি এবং ইডির বিরুদ্ধে এফআইআর করব।’’

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বিরুদ্ধে হেনস্থার অভিযোগ করে মমতা আরও বলেন, ‘‘আমাদের সাংসদ ছিলেন সুলতান আহমেদ। তিনি মারা গিয়েছেন। তিনি সিবিআইয়ের থেকে চিঠি পেয়েছিলেন। প্রসূন বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী মারা গিয়েছেন। নাম বলানোর জন্য অত্যাচার চালানো হচ্ছে।’’ নারদ কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল সুলতানের। তৃণমূল অভিযোগ করেছিল, সুলতানের ভাই ইকবাল আহমেদের নামে সিবিআইয়ের নোটিস আসে। তাতে নারদ-তদন্তে তাঁকে সিবিআই দফতরে হাজির হতে বলা হয়েছিল। এর অল্প পরেই অসুস্থ হয়ে পড়েন সুলতান এবং প্রায় সঙ্গে সঙ্গে তাঁর মৃত্যু হয়।

নারদ-কাণ্ডে তৃণমূল সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন। তাঁর স্ত্রীর প্রয়াণের নেপথ্যেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দিকে আঙুল তুলেছিল ঘাসফুল শিবির। প্রাক্তন সাংসদ-অভিনেতা তাপস পালের নাম জড়িয়েছিল রোজভ্যালি কেলেঙ্কারিতে। তাপসের প্রয়াণের নেপথ্যেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কাঠগড়ায় তুলেছিল বাংলার শাসকদল। সেই ঘটনার কথা উল্লেখ করে জ্যোতিপ্রিয় প্রসঙ্গে মমতার এই হুঁশিয়ারি উল্লেখযোগ্য। বিজেপি নেতাদের বাড়িতে কেন তল্লাশি চালানো হচ্ছে না, এই নিয়ে প্রশ্ন তোলেন মমতা। তিনি আরও বলেন, ‘‘তল্লাশির নামে শাড়ি-কসমেটিক্সের ছবি তুলছে। বিজেপির নোংরা রাজনীতি। কারও বিরুদ্ধে কেউ কিছু বললেই তল্লাশি। সব মন্ত্রীদের বাড়িতে গিয়েই যদি তল্লাশি চালায়, তা হলে সরকার বাদ থাকে কেন!’’

দুর্গাপুজো মিটতেই রাজ্যে দুর্নীতির অভিযোগে তদন্তে আবার সক্রিয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় জ্যোতিপ্রিয়ের বাড়িতে হানা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। রেশন বণ্টন ‘দুর্নীতি’র তদন্তে ইডির এই অভিযান। মন্ত্রীর আপ্ত সহায়ক অমিত দে’র বাড়িতেও হানা দিয়েছেন তদন্তকারীরা। ইডি সূত্রে খবর, রেশন ‘দুর্নীতি’ মামলায় ব্যবসায়ী বাকিবুর রহমানের গ্রেফতারির পরেই নাম উঠে এসেছে জ্যোতিপ্রিয়ের। সল্টলেকের বিসি ব্লকে পাশাপাশি দু’টি বাড়িতে (বিসি ২৪৪ এবং বিসি ২৪৫) বৃহস্পতিবার সকাল থেকে তল্লাশি অভিযান চালাচ্ছে ইডি। নাগেরবাজারে দু’টি ফ্ল্যাটে গিয়েছে ইডি। একটি ফ্ল্যাট রয়েছে ভগবতী পার্ক এলাকায় এবং দ্বিতীয় ফ্ল্যাটটি রয়েছে স্বামী বিবেকানন্দ রোডে। সূত্রে খবর, দু’টি ফ্ল্যাটেই পালা করে অমিত থাকেন। তবে দু’টি ফ্ল্যাটই তালাবন্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Jyotipriya Mallick BJP TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE