Advertisement
১৫ জুন ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১২

রাজভবনের সামনে অভিষেকের ধর্না। কলকাতায় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী নিরঞ্জন জ্যোতি। দার্জিলিঙে রাজ্যপাল। দার্জিলিঙের রাজভবনে যাবেন তৃণমূলের তিন সদস্য। সিকিমের দুর্যোগ পরিস্থিতি।

An image of Abhishek Banerjee

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ০৭:১২
Share: Save:

রাজভবনের সামনে অভিষেকের ধর্না

রাজভবনের বাইরে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ধর্নার তৃতীয় দিন আজ। শুক্রবার অভিষেক ঘোষণা করে দিয়েছেন, যত দিন না রাজ্যপাল কলকাতায় ফিরে তৃণমূলের প্রতিনিধিদলের সঙ্গে দেখা করছেন, তত দিন ধর্না চালিয়ে যাবেন তিনি। কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে রাজ্যপালের কাছে অভিযোগ জানাতে যেতে চান অভিষেক। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এই ধর্না কর্মসূচি।

কলকাতায় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী নিরঞ্জন জ্যোতি

কলকাতায় আজ আসতে পারেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী নিরঞ্জন জ্যোতি। সেক্টর ফাইভে বিজেপির সাংবাদিক বৈঠক রয়েছে শনিবার। সেখানে বক্তৃতা করতে পারেন তিনি। রাজ্যে এসে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের সঙ্গেও বৈঠক করতে পারেন জ্যোতি।

দার্জিলিঙে রাজ্যপাল

বৃহস্পতিবারের পর আজ ফের উত্তরবঙ্গে পৌঁছবেন রাজ্যপাল। আজ তিনি দার্জিলিঙের রাজভবনে তৃণমূলের সদস্যদের সঙ্গে দেখা করবেন। সাংবাদিক সম্মেলনও করতে পারেন বোস।

দার্জিলিঙের রাজভবনে যাবেন তৃণমূলের তিন সদস্য

রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের জন্য যখন অভিষেক কলকাতায় ধর্না চালাচ্ছেন, তখন শনিবার দার্জিলিঙের রাজভবনে তৃণমূলের সদস্যদের দেখা করার সময় দিয়েছেন তিনি। শনিবার তৃণমূলের তরফে সিভি আনন্দ বোসের সঙ্গে সাক্ষাৎ করবেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার, দুই সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও মহুয়া মৈত্র যাবেন উত্তরবঙ্গে। তবে অভিষেক জানিয়েছেন, কলকাতায় এসেই রাজ্যপালকে মূল প্রতিনিধি দলের সঙ্গে দেখা করতে হবে রাজ্যপালকে নইলে, ধর্না চলবে।

তৃণমূলপন্থী বিশিষ্টজনেদের সাংবাদিক বৈঠক

তৃণমূলপন্থী বিশিষ্টজনদের সাংবাদিক বৈঠক রয়েছে শনিবার। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, রাজ্যপাল-শাসকদলের তীব্র সংকটের আবহে তাঁরা কী বলেন সে দিকে নজর থাকবে।

সিকিমের দুর্যোগ পরিস্থিতি

বুধবারের বিপর্যয় কেটেছে ঠিকই, কিন্তু সিকিম এখনও ফিরতে পারেনি নিজের ছন্দে। উত্তর সিকিম এখনও কার্যত বিচ্ছিন্ন। এই অবস্থায় কী করে চলছে উদ্ধারকাজ, কেমন আছেন আটকে পড়া পর্যটকেরা? আবার কি ফুঁসে উঠতে পারে তিস্তা? আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইএসএলে মোহনবাগান

আইএসএলে আজ তৃতীয় ম্যাচ খেলতে নামছে মোহনবাগান। আগের দু’টি ম্যাচেই জেতা সবুজ-মেরুনের সামনে আজ চেন্নাইয়িন এফসি। এটিই মোহনবাগানের প্রথম অ্যাওয়ে ম্যাচ। খেলা শুরু রাত ৮টা থেকে। দেখা যাবে স্পোর্টস১৮ চ্যানেলে।

উত্তরবঙ্গ-সহ রাজ্যের দুর্যোগ পরিস্থিতি

আজ থেকে রাজ্যের নিম্নচাপ পরিস্থিতি কাটতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গে স্বস্তির আশ্বাস এখনই মেলেনি। বরং বন্যা পরিস্থিতির আবহে দার্জিলিং এবং কালিম্পং জেলায় ভূমিধসের বিষয়ে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে উত্তরের বেশ কিছু নদীর জলস্তর বৃদ্ধি পেতে পারে। উত্তরের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কবার্তাও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্য দিকে, ডিভিসির ছাড়া জলে দক্ষিণ বঙ্গের নিচু এলাকাগুলিতে জল জমার আশঙ্কা তৈরি হয়েছিল গত কয়েক দিনে। তবে নবান্ন জানিয়েছে, জল জমলেও পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে।

কলকাতা পুরসভায় মাসিক অধিবেশন

আজ বসবে কলকাতা পুরসভার মাসিক অধিবেশন। প্রতি মাসের মাঝামাঝি কোনও শনিবার পুর অধিবেশন হয়। কিন্তু শারদোৎসবের জন্য সেই অধিবেশন হচ্ছে অক্টোবরের প্রথম সপ্তাহেই। এই অধিবেশনে কলকাতা পুরসভার সীমানা বৃদ্ধি নিয়ে প্রস্তাব পাশ হতে পারে বলে পুরসভা সূত্রে খবর।

ইডি দফতরে যাওয়ার কথা অভিষেকের বাবার

আজ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর দফতরে তলব করা হয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাবা অমিত বন্দ্যোপাধ্যায়কে। লিপ্সম অ্যান্ড বাউন্ডস মামলায় তাঁকে তলব করা হয়েছে। তিনি ওই সংস্থার ডিরেক্টর। আজ নজর থাকবে এই খবরের দিকে।

এশিয়াডে ১০০ পদকের হাতছানি

আজ শেষ হচ্ছে এশিয়ান গেমস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন ১০০ পদক। আজ সেঞ্চুরিতে পৌঁছনোর হাতছানি ভারতের সামনে। ক্রিকেটের ফাইনালে ভারত মুখোমুখি আফগানিস্তানের। সোনা কি আসবে? এই ম্যাচ সকাল সাড়ে ১১টা থেকে। কবাডিতে আসতে পারে জোড়া সোনা। পুরুষ, মহিলা দুই বিভাগের ফাইনালেই উঠেছে ভারত। মহিলাদের ফাইনাল সকাল ৭টায়। পুরুষদের ফাইনাল বেলা সাড়ে ১২টা থেকে। এ ছাড়াও রয়েছে কুস্তি, তিরন্দাজি। সব ম্যাচ সোনির বিভিন্ন চ্যানেলে।

বিশ্বকাপে জোড়া ম্যাচ

আজ বিশ্বকাপ ক্রিকেটে দু’টি ম্যাচ। নামছে বাংলাদেশ। শাকিবদের সামনে আফগানিস্তান। এই ম্যাচ সকাল সাড়ে ১০টা থেকে। অন্য ম্যাচে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। এই ম্যাচ দুপুর ২টো থেকে। দু’টি ম্যাচই স্টার স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE