Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

মহুয়া মৈত্র-বিতর্ক। বিশ্বকাপে দু’টি ম্যাচ। নজরুলের ‘লৌহ কপাট’ বিতর্ক। মায়ানমারের ‘গৃহযুদ্ধ’। এজি-র পদত্যাগ ও নতুন নিয়োগ। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি।

An image of ICC ODI World Cup

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৬:৪৩
Share: Save:

মহুয়া মৈত্র-বিতর্ক

মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজের সুপারিশ করেছে লোকসভার এথিক্স কমিটি। সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে ৫০০ পাতার ওই রিপোর্টে অনুমোদন মিলেছে। শুক্রবার সেই রিপোর্ট পৌঁছে যাওয়ার কথা লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে। আগামী অধিবেশনে স্পিকারেরই এই প্রস্তাব সংসদে পেশ করার কথা। বিরোধীরা আলোচনা চাইলে তা আদৌ স্পিকার গ্রহণ করবেন কি না, সেটি তাঁর এক্তিয়ারের বিষয়। এই সংক্রান্ত খবরে নজর থাকবে আজ।

বিশ্বকাপে দু’টি ম্যাচ

বিশ্বকাপে আজ দু’টি ম্যাচ। তার মধ্যে একটি ম্যাচ ইডেনে। মুখোমুখি পাকিস্তান ও ইংল্যান্ড। এই ম্যাচে ‘অসম্ভব’কে সম্ভব করতে পারলে তবেই ইডেনে বৃহস্পতিবার সেমিফাইনাল খেলার ছাড়পত্র পাবে পাকিস্তান। কিন্তু তার জন্য বাবর আজমদের আজ জিততে হবে এমন একটা ব্যবধানে, যা কার্যত অসম্ভব। এই ম্যাচ দুপুর ২টো থেকে। তার আগে রয়েছে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ম্যাচ। এই ম্যাচের একটিই গুরুত্ব। বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে পারে কি না, তা নির্ভর করছে এই ম্যাচের উপর। খেলা সকাল সাড়ে ১০টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

নজরুলের ‘লৌহ কপাট’ বিতর্ক

‘কারা়র ওই লৌহ কপাট’ বিতর্কে সমালোচনার তিরে বিদ্ধ এআর রহমান। নজরুলগীতি বিকৃত করার অভিযোগ উঠেছে সুরকারের বিরুদ্ধে। সমাজমাধ্যমে বাঙালিরা প্রতিবাদ জানিয়েছেন। তবে এখনও পর্যন্ত স্বয়ং রহমান এই বিষয়ে মুখ খোলেননি। রহমানের এই সৃষ্টিতে হতাশা প্রকাশ করেছেন সঙ্গীত জগতের অনেকেই। কিন্তু এই কি প্রথম বার? না এর আগেও তাঁর সৃষ্টি নিয়ে তৈরি হয়েছিল অসন্তোষ। খোঁজে আনন্দবাজার অনলাইন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মায়ানমারের ‘গৃহযুদ্ধ’

মায়ানমারের তিন জঙ্গি গোষ্ঠী— ‘ন্যাশনাল লিবারেশন আর্মি’ (টিএনএলএ), ‘আরাকান আর্মি’ (এএ) এবং ‘মায়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি’ (এমএনডিএএ) জোট বেঁধে সে দেশের সামরিক জুন্টা পরিচালিত সরকারের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান শুরু করেছে। চলতি সপ্তাহের গোড়া থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে ইতিমধ্যেই চিন সীমান্তবর্তী বিস্তীর্ণ এলাকা মায়ানমারের সেনার হাতছাড়া হয়েছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

এজি-র পদত্যাগ ও নতুন নিয়োগ

শুক্রবার রাজ্যের অ্যাডভোকেট জেনারেল পদ থেকে ইস্তফা দিয়েছেন আইনজীবী সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। তিনি ইস্তফাপত্র রাজ্যপালকে পাঠিয়ে দিয়েছেন। তাঁর জায়গায় নতুন কাউকে নিয়োগ করেনি রাজ্য। নতুন এজি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন হাই কোর্টের আইনজীবী কিশোর দত্ত। এই অবস্থায় এজি হিসাবে রাজ্য কাকে নিয়োগ করে তা দেখার। নজর থাকবে এই খবরে।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

আমেরিকা জানিয়েছে উত্তর গাজ়া থেকে প্যালেস্টাইনিরা যাতে পালিয়ে যেতে পারেন, সে জন্য প্রতি দিন চার ঘণ্টা যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইজ়রায়েল। ইতিমধ্যে ইজ়রায়েলি হানায় নিহত প্যালেস্টাইনির সংখ্যা ১১ হাজার ছুঁয়েছে। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তাঁর দেশের সেনাবাহিনীর ‘কৃতিত্বে’ খুশি। শুক্রবারও সাইফায় একটি হাসপাতাল চত্বরে বোমা ফেলেছে। পশ্চিম এশিয়ার এই যুদ্ধ পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE