Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

বিবেকানন্দের ১৬০তম জন্মবার্ষিকী। জাতীয় সঙ্গীত নিয়ে মমতার বিরুদ্ধে মামলার রায় শোনাতে পারে মুম্বই আদালত। ভারত ও শ্রীলঙ্কার দ্বিতীয় এক দিনের ম্যাচ।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ০৭:২৫
Share: Save:

বিবেকানন্দের ১৬০তম জন্মবার্ষিকী

আজ, বৃহস্পতিবার স্বামী বিবেকানন্দের ১৬০তম জন্মবার্ষিকী। বিবেক চেতনা উৎসবের সূচনা রাজ্য স্তরে। স্বামীজির সিমলা স্ট্রিটের বাড়িতে যাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক-সহ তৃণমূল নেতৃত্ব। সেখানে যাওয়ার কথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। অন্য দিকে, সিমলা স্ট্রিট থেকে কার্জন পার্ক পর্যন্ত পদযাত্রায় অংশ নেবেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

মমতার বিরুদ্ধে মামলার রায় শোনাতে পারে মুম্বই আদালত

জাতীয় সঙ্গীতের অবমাননা করেছেন, এই অভিযোগ তুলে গত বছর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা হয় মুম্বইয়ে। সেই মামলায় আজ রায় শোনাতে পারে মুম্বইয়ের মাজগাঁও কোর্ট। আদালতের রায়ের দিকে আজ নজর থাকবে।

ভারত-শ্রীলঙ্কা দ্বিতীয় এক দিনের ম্যাচ

আজ ভারত ও শ্রীলঙ্কার সিরিজের দ্বিতীয় এক দিনের ম্যাচ রয়েছে। কলকাতার ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে দুপুর দেড়টা নাগাদ খেলাটি শুরু হওয়ার কথা। এই ম্যাচ জিতলে বিরাট কোহলিরা শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ জিতে নেবেন। আজ এই খেলা সংক্রান্ত নানা খবরের দিকে নজর থাকবে।

জোশীমঠ পরিস্থিতি

গত সপ্তাহে উত্তরাখণ্ডের পাহাড়ি জনপদ জোশীমঠের বিভিন্ন বাড়ি, হোটেলে ফাটল দেখা দেয়। আতঙ্কে প্রবল ঠান্ডার মধ্যেই বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে সেখানকার প্রায় ৭০০-রও বেশি পরিবার। জোশীমঠ বসবাসের উপযুক্ত নয় বলে জানিয়েছে সে রাজ্যের প্রশাসন। বেশি ক্ষতিগ্রস্ত বাড়িগুলিকে এক সপ্তাহের মধ্যে ভাঙা হবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার থেকে এই কাজ শুরু হয়েছে। অন্য দিকে, জোশীমঠ বাঁচাতে সমীক্ষা শুরু করেছে কেন্দ্র।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যের আবহাওয়া কেমন?

গত কয়েক দিন ধরে ঠান্ডায় কাঁপছে বাংলা। উত্তরবঙ্গের পাশাপাশি জাঁকিয়ে শীত পড়েছে দক্ষিণবঙ্গেও। কলকাতার তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ থেকে শীতের আমেজ বজায় থাকলেও তাপমাত্রা বাড়বে রাজ্যে। এ সপ্তাহেই বিক্ষিপ্ত তুষারপাত হতে পারে দার্জিলিঙে। আজ আবহাওয়া কেমন থাকে সে দিকে নজর থাকবে।

পাকিস্তানের খাদ্য সঙ্কট

খাদ্য সঙ্কট তৈরি হয়েছে পাকিস্তানে। গম ও আটার দাম আকাশছোঁয়া। এ ছাড়া অন্য খাদ্যদ্রব্যের দামও লাগামছাড়া। দেশের রেশন ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রচুর টাকা ভর্তুকি দিয়ে ময়দা কিনছেন সে দেশের মানুষ। দেশের অর্থনীতির বেসামাল অবস্থা। আজ নজর থাকবে সেখানকার পরিস্থিতির দিকে।

শীতে কাবু উত্তর ভারত

উত্তর ভারতের রাজ্যগুলিতে শীতের দাপট। অনেক জায়গায় পারদ ৩ ডিগ্রিতে নেমে গিয়েছে। তীব্র ঠান্ডায় কাঁপছে দিল্লি। রাজধানীর তাপমাত্রা পাহাড়ি শহরগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে। দিল্লির কিছু জায়গায় তাপমাত্রা কমে হয়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। দিল্লি ছাড়া ভারতের উত্তর-পশ্চিম রাজ্যগুলিতেও কড়া ঠান্ডা পড়েছে। উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় চলছে শীতের দাপট। আজ সেখানকার আবহাওয়ার খবরের দিকে নজর থাকবে।

করোনা পরিস্থিতি

চিনে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। যা নিয়ে উদ্বিগ্ন ভারতও। এ দেশে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, এই আশঙ্কায় আগাম ব্যবস্থা নিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছিল। এখন সরকারি পরিসংখ্যান বলছে, ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা কমেছে। তবে করোনার নতুন রূপের সন্ধান মিলেছে কয়েকটি রাজ্যে। এই অবস্থায় আজ করোনা পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি

যুদ্ধ পরিস্থিতি অব্যাহত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে। পূর্ব ইউক্রেনের একটি অঞ্চলের দখল নিয়েছে রুশ সেনা। প্রায় এক মাস ধরে এ শহরটি দখলের জন্য লড়াই জারি রেখেছিল তারা। ফলে দু’দেশের মধ্যে ফের উত্তেজনা শুরু হয়েছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

বাংলা-বরোদা রঞ্জি ট্রফি ম্যাচের তৃতীয় দিন

আজ বাংলা ও বরোদার রঞ্জি ট্রফি ম্যাচের তৃতীয় দিন। সকাল ৯টা থেকে খেলাটি শুরু হবে। এই খেলার ফলাফলের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE