Advertisement
০২ জুন ২০২৪
Partha Chatterjee

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

পার্থ ও অর্পিতাকে কোর্টে পেশ। দিল্লিতে মমতা ও অভিষেক। রাজ্য বিজেপি নেতাদের সঙ্গে বৈঠকে নড্ডা। সারদা মামলার শুনানি হাই কোর্টে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ০৬:৫২
Share: Save:

আদালতের নির্দেশ মতো আজ, শুক্রবার ইডি হেফাজত শেষ হওয়ার কথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের। ফলে আজ ফের তাঁদের কোর্টে হাজির করানো হবে। এর পর আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

পার্থ ও অর্পিতার স্বাস্থ্য পরীক্ষা

আজ কোর্টে তোলার আগে পার্থ ও অর্পিতার স্বাস্থ্য পরীক্ষা করতে নিয়ে যাবে ইডি। দু'জনকেই নিয়ে যাওয়া হবে জোকায় ইএসআই হাসপাতালে।

দিল্লিতে মমতা ও অভিষেক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় দিল্লি সফরে রয়েছেন। তাঁদের বিভিন্ন কর্মসূচির দিকে আজ নজর থাকবে।

বিজেপি নেতাদের সঙ্গে বৈঠকে নড্ডা

আজ রাজ্যের সব বিজেপি বিধায়ক ও নেতাদের সঙ্গে দলের কেন্দ্রীয় সভাপতি জেপি নড্ডার ভার্চুয়াল বৈঠক রয়েছে। দুপুর সওয়া ১টা নাগাদ ওই বৈঠকটি শুরু হতে পারে।

সারদা মামলার শুনানি

কাঁথি থানায় রুজু হওয়া সারদা মামলার আজ শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। ওই মামলা সিবিআইকে দেওয়ার দাবিতে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এসএসসি মামলায় ইডি এবং সিবিআই তদন্তের আপডেট

এসএসসি মামলায় ইডি এবং সিবিআই তদন্তের আপডেটের দিকে আজ নজর থাকবে। গত দু'দিনে রাজ্যের বিভিন্ন জায়গায় তল্লাশি চালায় ইডি ও সিবিআই। আজ নতুন করে কোনও তল্লাশি অভিযান হয় কি না তা-ও দেখার।

টালা সেতু চালু হওয়া নিয়ে খবর

পুজোর আগেই খুলে দেওয়া হতে পারে টালা সেতু। পূর্ত দফতরের দায়িত্ব পাওয়ার পর বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন মন্ত্রী পুলক রায়। প্রায় আড়াই বছরের বেশি সময় ধরে তৈরি হচ্ছে নতুন টালা সেতু। সেই কাজ এখন প্রায় শেষের পর্যায়ে। আজ এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

সংসদের বাদল অধিবেশন

আজ সংসদের বাদল অধিবেশন রয়েছে। এই অধিবেশনের আলোচনার দিকে নজর থাকবে।

কংগ্রেস বিধায়কের গাড়ি উদ্ধারের ঘটনা

ঝাড়খণ্ডের তিন বিধায়কের গাড়ি থেকে নগদ টাকা উদ্ধারের ঘটনায় সিআইডি-কেই তদন্ত করতে বলেছে কলকাতা হাই কোর্ট। অন্য দিকে, তদন্তে যাওয়া সিআইডিকে দিল্লি এবং গুয়াহাটিতে পুলিশি বাধার মুখে পড়তে হয় বলে অভিযোগ। সব মিলিয়ে আজ এই ঘটনার দিকে নজর থাকবে।

উপরাষ্ট্রপতি নির্বাচন সংক্রান্ত খবরাখবর

শনিবার উপরাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। পাল্লা ভারী রয়েছে এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়ের। লড়াই জারি রেখেছেন বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা। আজ এই নির্বাচন সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

বৃহস্পতিবার রাজ্যে কমল করোনা আক্রান্তের সংখ্যা। রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৭৫ জন। রাজ্যে নতুন করে যত সংক্রমিত হয়েছেন, তার মধ্যে অধিকাংশই কলকাতা ও উত্তর ২৪ পরগনার অধিবাসী। আজ কত সংক্রমণ হয় সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশ জুড়ে করোনার দৈনিক সংক্রমণের রেখচিত্র নিম্নমুখী হলেও গত ২৪ ঘণ্টায় তা এক ধাক্কায় ১৬ শতাংশ বেড়ে ২০ হাজারের দোরগোড়ায় পৌঁছেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়ে হল ১৯,৮৯৩। দেশে দৈনিক সংক্রমণের তালিকার শীর্ষে মহারাষ্ট্রকে ছাপিয়ে আবার শীর্ষে কর্নাটক। আজ সংক্রমণ সংখ্যা কত হয় তা দেখার। এ ছাড়া নজর মাঙ্কি পক্স সংক্রান্ত খবরের দিকে।

কলকাতা-সহ রাজ্যের আবহাওয়ার খবর

এখনও পর্যন্ত রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ কম বলে জানাল আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের বৃষ্টি হলেও, ঘাটতি পূরণ হচ্ছে না। আবহবিজ্ঞানীদের অনেকেই বলছেন, এ বার বেশির ভাগ সময়ে যে-বৃষ্টি হচ্ছে, তা বর্ষার বৃষ্টিই নয়। তাপমাত্রার হেরফেরে এবং বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের ফলে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে। তা থেকেই বৃষ্টি হচ্ছে। ফলে বর্ষা নামার কথা বলা হলেও, বর্ষার বৃষ্টির সঙ্কটে রয়েছে বাংলা।

কমনওয়েলথ গেমস

আজ কমনওয়েলথ গেমসের দিকে নজর থাকবে। বেশ কয়েকটি খেলায় অংশ নেবে ভারত। সেখান থেকে কোনও পদকপ্রাপ্তি হল কি না, তা দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE