Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Board Examination

এখনও রুটিন দেয়নি দুই বোর্ড, বাড়ছে চিন্তা

সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়সূচি অন্য বারের তুলনায় এগিয়ে আসার সম্ভাবনা প্রবল।

An image of students

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ০৮:১৪
Share: Save:

আগামী বছর রয়েছে লোকসভা নির্বাচন। বেশ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচনও রয়েছে। এই পরিস্থিতিতে সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়সূচি অন্য বারের তুলনায় এগিয়ে আসার সম্ভাবনা প্রবল। আগামী বছরের লোকসভা ভোটের কথা মাথায় রেখে ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি এগিয়ে এনেছে। পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিনও তারা দিয়ে দিয়েছে অনেক আগেই। অথচ নভেম্বরের মাঝামাঝি হয়ে গেলেও এখনও সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন দেওয়া হয়নি। ফলে এ নিয়ে চিন্তায় শিক্ষক থেকে শুরু করে পরীক্ষার্থী এবং অভিভাবকেরা।

সিআইএসসিই বোর্ডের শিক্ষকেরা জানাচ্ছেন, পরী‌ক্ষার দিন ঠিক হওয়ার পরে নানা রকম প্রশাসনিক কাজ থাকে। এ দিকে সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন মাসকয়েক আগে অবসর নিয়েছেন। শিক্ষকদের একাংশ জানাচ্ছেন, জেরির মতো দক্ষ প্রশাসক অবসর নিয়েছেন বটে, কিন্তু তাঁর জায়গায় নতুন কেউ এখনও দায়িত্ব নেননি। তাই আগে যেমন পরীক্ষার রুটিন বেরোনোর পরে তৎপরতার সঙ্গে কাজ হত, এ বারও তেমনটা হবে কি না, তা নিয়েও আশঙ্কা রয়েছে।

সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের শিক্ষকদের একাংশের প্রশ্ন, লোকসভা নির্বাচনের দিন ঘোষণার জন্যই কি অপেক্ষা করছেন বোর্ডের আধিকারিকেরা? কিন্তু তাতে পরীক্ষার্থীদের পরী‌ক্ষার আগে শেষ মুহূর্তের প্রস্তুতিতে দেরি হয়ে যাবে না তো— সেই প্রশ্ন তুলছেন তাঁরা। রামমোহন মিশন স্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস বলেন, ‘‘কয়েক বছর আগে আইসিএসই পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন ঘোষণার আগে অসম বিধানসভা নির্বাচনের দিন ঘোষণার জন্য অপেক্ষা করা হয়েছিল। সেই দিন ঘোষণা হচ্ছিল না দেখে সিআইএসসিই বোর্ড দশমের বোর্ডের পরীক্ষার রুটিন দিয়ে দেয়। যে দিন রুটিন প্রকাশ হয়, তার তিন দিনের মধ্যে অসম বিধানসভা ভোটের দিন ঘোষণা হয়। ফলে ফের পিছোতে হয় পরীক্ষা। এ রকম যাতে না হয়, সে জন্যই হয়তো লোকসভা ভোটের দিন ঘোষণার অপেক্ষা করছে বোর্ড।’’ সুজয় জানান, সিআইএসসিই বোর্ডের স্কুল যে হেতু গোটা দেশ জুড়ে রয়েছে, তাই বোর্ডের পরীক্ষার রুটিন সব রাজ্যের কথা বিবেচনা করেই স্থির হয়। যেমন, পশ্চিমবঙ্গে সরস্বতী পুজোয় পরীক্ষা নেওয়া যাবে না, কারণ ওই দিন এখানে ছুটি থাকে। কিন্তু কেরলে সেই ছুটি থাকে না। তাই সিআইএসসিই-র দশম বা দ্বাদশের সর্বভারতীয় পরীক্ষা সরস্বতী পুজোর দিন দেশের কোথাও হয় না।

ওই দুই বোর্ডের পরীক্ষার্থীদের অভিভাবকদের দাবি, লোকসভা বা বিধানসভা ভোট কবে হবে, তার দিন ঘোষণা তা হলে পরীক্ষার্থীদের স্বার্থে শীঘ্রই করা হোক। অন্তত ভোটের দিনক্ষণ কবে হতে পারে, কেন্দ্র তার কিছুটা আভাস দিলেও ওই দুই বোর্ড পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন দ্রুত প্রকাশ করতে পারবে। তাতে পরীক্ষার্থীদের দুশ্চিন্তাও খানিক কমবে বলেই মনে করছেন অভিভাবকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE