Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Congress

সঙ্ঘের মোকাবিলায় কংগ্রেসের ‘পঞ্চবাণ’

শিক্ষা ও সংস্কৃতির গৈরিকীকরণের বিরুদ্ধে, ভেদাভেদের রাজনীতির বিরুদ্ধে, মূল্যবৃদ্ধি ও বেকারত্বের বিরুদ্ধে, জাতভিত্তিক জনগণনার দাবিতে এবং মিথ্যা প্রচারের বিরুদ্ধে— এই পাঁচটি বিষয়ে আলোচনা করা হয়েছে ওই পুস্তকে।

congress

বিজেপির মোকাবিলায় ‘পঞ্চবাণ’ নিয়ে এল কংগ্রেস। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ০৫:৪৩
Share: Save:

সঙ্ঘ পরিবার তথা বিজেপির মোকাবিলায় এ বার ‘পঞ্চবাণ’ নিয়ে এল কংগ্রেস। দেশ জুড়ে গেরুয়া শিবিরের পাল্টা প্রচার গড়ে তোলার লক্ষ্যে এবং এ বারের বইমেলা উপলক্ষে একটি বিশেষ পুস্তিকা প্রকাশ করেছে তারা। প্রদেশ কংগ্রেসের মুখপত্রের প্রকাশনায় ওই পুস্তকের নাম দেওয়া হয়েছে ‘দেশ বাঁচাতে পঞ্চবাণ’। শিক্ষা ও সংস্কৃতির গৈরিকীকরণের বিরুদ্ধে, ভেদাভেদের রাজনীতির বিরুদ্ধে, মূল্যবৃদ্ধি ও বেকারত্বের বিরুদ্ধে, জাতভিত্তিক জনগণনার দাবিতে এবং মিথ্যা প্রচারের বিরুদ্ধে— এই পাঁচটি বিষয়ে আলোচনা করা হয়েছে ওই পুস্তকে। কলম ধরেছেন অর্ণব সাহা, অমৃতা চক্রবর্তী দেব, শান্তনু দত্ত চৌধুরী, আজিজুল বিশ্বাস ও রতন খাসনবিশ। ‘পঞ্চবাণে’র প্রাক্-কথনে প্রদেশ কংগ্রেস সভাপতি তথা দলীয় মুখপত্রের প্রধান উপদেষ্টা অধীর চৌধুরী বলেছেন, ‘‘সঙ্ঘ পরিবারের মিথ্যা প্রচারের বিষ তো আছেই। সঙ্গে আছে পশ্চিমবঙ্গেও বিজেপি ও সঙ্ঘ পরিবারকে ক্রমাগত অক্সিজেন দিয়ে যাওয়া শক্তি! কিন্তু আমরা মানুষের প্রতি দায়বদ্ধ। তাই সেই দায়বদ্ধতা থেকেই মানুষের প্রকৃত সমস্যাগুলিকে তুলে ধরে এবং মিথ্যা প্রচারের জাল ছিন্ন করার লক্ষ্য নিয়েই এই পুস্তিকার প্রকাশ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress RSS BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE