Advertisement
১৮ মে ২০২৪
Congress

Congress: চলে গেলেন প্রদেশ কংগ্রেসের বেণুদা

শনিবার গভীর রাতে কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের এক বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন কংগ্রেস নেতা দেবব্রত বসু।

প্রয়াত হলেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সহসভাপতি দেবব্রত বসু।

প্রয়াত হলেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সহসভাপতি দেবব্রত বসু। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৭:০৯
Share: Save:

প্রয়াত হলেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের বেণুদা। নাম দেবব্রত বসু হলেও, কংগ্রেস রাজনীতিতে তাঁর পরিচিতি ছিল বেণুদা নামেই। শনিবার গভীর রাতে কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের এক বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। প্রয়াণকালে তাঁর বয়স হয়েছিল ৮০। দীর্ঘ দিন প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন তিনি। বর্তমানে দেবব্রত ছিলেন প্রদেশ কংগ্রেসের সহসভাপতি পদে। তাঁর প্রয়াণে শোকের ছায়া বিধান ভবনে। ছাত্র পরিষদ দিয়ে নিজের রাজনৈতিক জীবন শুরু করে পশ্চিমবঙ্গ কংগ্রেসের সহসভাপতি পর্যন্ত হয়েছিলেন। এক সময় প্রদেশ কংগ্রেসের দফতর ছিল তাঁর ঘরবাড়ি।

বাংলার রাজনীতিতে বহু উত্থান-পতনের সাক্ষী ছিলেন বেণুদা। একের পর এক নেতা কংগ্রেস ছাড়লেও, কখনও কংগ্রেস ত্যাগ করেননি তিনি। কিন্তু বার্ধক্যজনিত অসুস্থতার কারণে দীর্ঘ দিন ধরেই শয্যাশায়ী ছিলেন তিনি। আর সেই কারণে শেষ কয়েক বছর সে ভাবে বিধান ভবনে দেখা যায়নি তাঁকে। নিজের শোকবার্তায় প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘‘পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস কমিটির সহ-সভাপতি, আমাদের সবার প্রিয় দেবব্রত বসুর (বেণু দা) প্রয়াণে আমি শোকস্তব্ধ। পরম করুণাময়ের কাছে আমি তাঁর আত্মার চিরশান্তি কামনা করি। আমৃত্যু কংগ্রেসের জন্য নিবেদিত প্রাণ বেণুদা আমাদের সকলের কাছেই দৃষ্টান্ত হয়ে থাকবেন। প্রয়াত দেবব্রত বসুর শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি জানাই আমার আন্তরিক সমবেদনা।’’

এক শোকবার্তায় প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন, ‘‘বেণুদার প্রয়াণের খবর সকালে ফোনে জানলাম। খুবই মর্মাহত হয়েছি। চার দশকের বেশি সময় বেণুদার সঙ্গে কাজ করার সুযোগ হয়েছিল আমার। নিষ্ঠা ও সততার সঙ্গে তিনি পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের জন্য কাজ করেছিলেন। কোনও লোভ, লালসা বা ক্ষমতা তাঁকে আকর্ষণ করতে পারেনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress PCC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE