Advertisement
১১ জুন ২০২৪
corona

COVID-19: রাজ্যে নতুন করে কোভিডে আক্রান্ত বেড়ে ৫২৫, দৈনিক মৃত্যুর সংখ্যা ৫

সব মিলিয়ে এখনও পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়েছেন ২০,৯৯,৯৫৮ জন। যদিও তার মধ্যে ২০,৭১,৫৯৯ জন সুস্থ হয়ে উঠেছেন।

গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ২০:৪১
Share: Save:

২৪ ঘণ্টায় রাজ্য জুড়ে কোভিডে আক্রান্তের সংখ্যা বাড়ল। যদিও সংক্রমণের দৈনিক হার আগের দিনের থেকে সামান্য কমেছে। গত ২৪ ঘণ্টায় ৫ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৫২৫ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। সোমবারের বুলেটিনে এই সংখ্যাটি ছিল ৩৭৭। সব মিলিয়ে এখনও পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়েছেন ২০,৯৯,৯৫৮ জন। যদিও তার মধ্যে ২০,৭১,৫৯৯ জন সুস্থ হয়ে উঠেছেন।

চলন্ত গড় কী, এবং কেন এটি ব্যবহার করা হয়, তা লেখার শেষে উল্লেখ করা হয়েছে।

আগের দিনের থেকে নতুন আক্রান্তের সংখ্যা বাড়লেও ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের দৈনিক হার নিম্নমুখী হয়ে দাঁড়িয়েছে ৪.৭৭ শতাংশে। প্রসঙ্গত, প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। এ ছাড়া, স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১০,৯৯৫টি কোভিড টেস্ট করা হয়েছে।

(চলন্ত গড় বা মুভিং অ্যাভারেজ কী: একটি নির্দিষ্ট দিনে পাঁচ দিনের চলন্ত গড় হল— সেই দিনের সংখ্যা, তার আগের দু’দিনের সংখ্যা এবং তার পরের দু’দিনের সংখ্যার গড়। উদাহরণ হিসেবে— দৈনিক নতুন করোনা সংক্রমণের লেখচিত্রে ১৪ জুনের তথ্য দেখা যেতে পারে। সে দিনের মুভিং অ্যাভারেজ ছিল ১৬০। কিন্তু সে দিন নতুন আক্রান্তের প্রকৃত সংখ্যা ছিল ১৩৫। তার আগের দু’দিন ছিল ১২৩ এবং ১৪৮। পরের দু’দিনের সংখ্যা ছিল ১৯৪ এবং ২২৯। ১২ থেকে ১৬ জুন, এই পাঁচ দিনের গড় হল ১৬০, যা ১৪ জুনের চলন্ত গড়। ঠিক একই ভাবে ১৫ জুনের চলন্ত গড় হল ১৩ থেকে ১৭ জুনের আক্রান্তের সংখ্যার গড়। পরিসংখ্যানবিদ্যায় দীর্ঘমেয়াদি গতিপথ সহজ ভাবে বোঝার জন্য এবং স্বল্পমেয়াদি বড় বিচ্যুতি এড়াতে এই পদ্ধতি ব্যবহার করা হয়)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE