Advertisement
০৬ মে ২০২৪
Group D

চাকরিচ্যুতদের পদে ৪০ জনের কাউন্সেলিং

হাই কোর্টের নির্দেশে কিছু দিন আগেই চতুর্থ শ্রেণির ১৯১১ জন কর্মীর তালিকা প্রকাশ করে তাঁদের চাকরি বাতিল করেছে এসএসসি। পুনর্বিচার চেয়ে তাঁদের অনেকেই সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন।

picture of candidates.

কাউন্সেলিংয়ের সময় নথিতে কোনও ধরনের অসঙ্গতি ধরা পড়লে সংশ্লিষ্ট প্রার্থীর কাউন্সেলিং বাতিল হবে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০৫
Share: Save:

নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। এসএসসি বা স্কুল সার্ভিস কমিশন তার ভিত্তিতে রাজ্যের বিভিন্ন স্কুলে ‘গ্রুপ ডি’ বা চতুর্থ শ্রেণির কর্মী-পদে ১৯১১ জনের চাকরি বাতিলের তালিকা প্রকাশ করেছে। সুপ্রিম কোর্টে চাকরিচ্যুত কর্মীদের আবেদন বিচারাধীন থাকাকালেই ওই সব পদে নিয়োগের জন্য পূর্বাঞ্চলের নতুন ৪০ জন কর্মপ্রার্থীর কাউন্সেলিংয়ের তালিকা প্রকাশ করেছে এসএসসি। ওই চাকরিপ্রার্থীদের মধ্যে অনেকেই রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন বলে শিক্ষা শিবির সূত্রের খবর।

ওই ৪০ জন চাকরিপ্রার্থীর নাম, এসএসসি-র নিয়োগ পরীক্ষার রোল নম্বর, জেলা এবং কোন পদের জন্য কাউন্সেলিং হবে, তার সবিস্তার তালিকা প্রকাশ করেছে এসএসসি। আগামী ২ মার্চ, সকাল সাড়ে ১০টা থেকে সল্টলেকে এসএসসি-র প্রধান কার্যালয়ে এই কাউন্সেলিং হবে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে, তালিকাভুক্ত চাকরিপ্রার্থীরা তাঁদের কাউন্সেলিংয়ের জন্য প্রয়োজনীয় কল-লেটার ২৭ ফেব্রুয়ারি বা তার পরে এসএসসি-র ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

এই দফায় যে-চল্লিশ জনের তালিকা এসএসসি প্রকাশ করেছে, তাঁদের সকলেই বীরভূমের প্রার্থী। পিয়ন পদের জন্য ওঁদের কাউন্সেলিং হবে বলে জানিয়েছে এসএসসি। কাউন্সেলিংয়ের পরে নিয়ম অনুযায়ী এসএসসি সুপারিশপত্র দেবে চাকরিপ্রার্থীদের। তার পরে মধ্যশিক্ষা পর্ষদ থেকে তাঁদের নিয়োগপত্র পাওয়ার কথা। এসএসসি জানিয়েছে, কাউন্সেলিংয়ের সময় নথিতে কোনও ধরনের অসঙ্গতি ধরা পড়লে সংশ্লিষ্ট প্রার্থীর কাউন্সেলিং বাতিল হবে।

হাই কোর্টের নির্দেশে কিছু দিন আগেই চতুর্থ শ্রেণির ১৯১১ জন কর্মীর তালিকা প্রকাশ করে তাঁদের চাকরি বাতিল করেছে এসএসসি। পুনর্বিচার চেয়ে তাঁদের অনেকেই সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন। প্রশ্ন উঠছে, সেই মামলার ফয়সালার আগে তাঁদের শূন্য পদে নতুন নিয়োগের জন্য কাউন্সেলিং শুরু করা যায় কি? এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার শুক্রবার বলেন, “কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ চাকরি বাতিলের যে-নির্দেশ দিয়েছিল, ডিভিশন বেঞ্চও তা বহাল রেখেছে। ফলে সংশ্লিষ্ট কর্মীরা শীর্ষ আদালতে কোর্টে গেলেও হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের সেই নির্দেশ এখনও বহাল রয়েছে। তাই ১৯১১ জনের চাকরি বাতিলের ফলে গ্রুপ ডি স্তরে যে-সব শূন্য পদ তৈরি হয়েছে, সেগুলি পূরণের জন্য ফের কাউন্সেলিং করে নিয়োগ করতে কোনও বাধা নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Group D Calcutta High Court Recruitment Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE