Advertisement
২১ মে ২০২৪
West Bengal Weather

তিন কারণে আগামী সপ্তাহ পর্যন্ত ঝঞ্ঝা চলবে রাজ্যে, কমলা সতর্কতা জারি করে জানাল হাওয়া অফিস

রাজ্যের ৯টি জেলায় কালবৈশাখীর সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। যে নয় জেলায় কালবৈশাখীর সতর্কতা জারি হয়েছে, সেগুলি হল কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং দুই বর্ধমান।

—ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৭:০২
Share: Save:

ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবে আগামী সপ্তাহ পর্যন্ত বৃষ্টি চলবে রাজ্যে। বিবৃতি জারি করে তেমনটাই জানাল হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টিতে ভিজবে সারা রাজ্য। বেশ কয়েকটি জেলার জন্য কালবৈশাখীর সতর্কতাও জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। জারি করা হয়েছে ঝড়বৃষ্টির কমলা সতর্কতা।

আবহাওয়ার এই পরিস্থিতির জন্য ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখাকেই দায়ী করেছেন আবহবিদেরা। হাওয়া অফিস জানিয়েছেন, বর্তমানে একটি অক্ষরেখা পূর্ব থেকে পশ্চিম বরাবর উত্তর-পশ্চিম রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়েও গিয়েছে সেই অক্ষরেখা, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে। যার প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে গাঙ্গেয় বাংলায়। পাশাপাশি উত্তর বিহার এবং পার্শ্ববর্তী এলাকায় এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার উপরে অবস্থান করছে। একই সঙ্গে, অন্য একটি অক্ষরেখা উত্তর বিহার থেকে উত্তর ওড়িশা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখাও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার উপরে রয়েছে।

এই তিন কারণেই রাজ্যের বেশির ভাগ জেলায় বৃষ্টির উপযুক্ত পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। হাওয়া অফিসের পূর্বাভাস, শুক্রবার রাজ্যের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত হতে পারে। শনিবার বৃষ্টিপাতের গতি বাড়বে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। যার জেরে মুর্শিদাবাদ এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণের বাকি জেলার কিছু অংশেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। শুক্র এবং শনিতে বৃষ্টিপাতের কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

রাজ্যের ৯টি জেলায় কালবৈশাখীর সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। যে নয় জেলায় কালবৈশাখীর সতর্কতা জারি হয়েছে, সেগুলি হল কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং দুই বর্ধমান। এই জেলাগুলির কোনও কোনও অংশে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার নদিয়া, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে ঝড়বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে। বাকি জেলাগুলিতেও কমবেশি বৃষ্টিপাত হবে। দক্ষিণবঙ্গের পাশাপাশি আগামী বুধবার পর্যন্ত উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE