Advertisement
১৯ মে ২০২৪
Leaps and Bounds

‘কালীঘাটের কাকু’র লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের অফিসে ১৮ ঘণ্টা তল্লাশি ইডির, উদ্ধার বেশ কিছু নথি

সোমবার সকালে ইডির তিনটি দল সুজয়কৃষ্ণের সঙ্গে সম্পর্কিত তিন জায়গায় তল্লাশি চালায়। বাকি দু’জায়গায় তল্লাশি দ্রুত শেষ হলেও আলিপুরে লিপস অ্যান্ড বাউন্ডসের অফিসে তল্লাশি চলে ১৮ ঘণ্টা।

নিয়োগ মামলায় ধৃত সুজয়কৃষ্ণ ভদ্র (সামনে), কেন্দ্রীয় এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিস (পিছনে)।

নিয়োগ মামলায় ধৃত সুজয়কৃষ্ণ ভদ্র (সামনে), কেন্দ্রীয় এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিস (পিছনে)। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১১:১০
Share: Save:

নিয়োগ মামলায় জেলবন্দি সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে কালীঘাটের কাকু যে সংস্থার উচ্চপদে চাকরি করতেন, সেই লিপ্‌স অ্যান্ড বাউন্ডসে রাতভর তল্লাশি চালাল ইডি। সোমবার সকাল থেকে তিন জায়গায় অভিযান শুরু করে কেন্দ্রীয় এজেন্সিটি। বাকি দু’জায়গায় তল্লাশি দ্রুত শেষ হলেও আলিপুরের লিপ্‌স অ্যান্ড বাউন্ডসে ইডির অভিযান চলে প্রায় ১৮ ঘণ্টা। ম্যারাথন তল্লাশি শেষে ইডির আধিকারিকদের সূত্রে খবর, তাঁদের হাতে এসেছে বেশ কিছু নথি।

সোমবার সকালে ইডির তিনটি দল সুজয়কৃষ্ণের সঙ্গে সম্পর্ক রয়েছে, এমন পৃথক তিনটি জায়গায় তল্লাশি শুরু করে। দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরে একটি প্রকল্প এলাকায় যান ইডির আধিকারিকরা। পাশাপাশি, লি রোডে সুজয়কৃষ্ণের মেয়ে এবং জামাইয়ের ফ্ল্যাটেও যান ইডির অফিসারেরা। একই সঙ্গে আলিপুরে লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের অফিসেও যান তাঁরা। একযোগে শুরু হয় তিন জায়গায় তল্লাশি। বিষ্ণুপুর এবং লি রোডে তল্লাশির কাজ শেষ হলেও আলিপুরের অফিসে তল্লাশি গড়ায় ভোর পর্যন্ত।

ইডি সূত্রে খবর, এই লিপ্‌স অ্যান্ড বাউন্ডস সংস্থায় উচ্চ পদে চাকরি করতেন সুজয়কৃষ্ণ ভদ্র। আবার তাঁরই সংস্থা এসডি এন্টারপ্রাইজ়ের সঙ্গেও ওই সংস্থার লেনদেনের প্রমাণ গোয়েন্দারা পেয়েছেন বলে দাবি। ইডি চার্জশিটে দাবি করেছে, ২০২০-২১ সালের মধ্যে কাকুর এসডি এন্টারপ্রাইজ়ের সঙ্গে লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের ৯৫ লক্ষ ১ হাজার টাকা লেনদেন হয়েছে। কবে কত টাকা লেনদেন, তা-ও চার্জশিটে জানিয়েছে ইডি।

মঙ্গলবার ভোরে যখন ইডির তদন্তকারীরা আলিপুরে তল্লাশি অভিযান শেষ করে বেরোচ্ছেন, তখন তাঁদের হাতে একাধিক ব্যাগ। ইডি সূত্রের খবর, লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের অফিস থেকে প্রচুর নথি, লেজ়ার বুক এবং হার্ড ডিস্ক উদ্ধার হয়েছে। ইডি আধিকারিকেরা যখন তল্লাশির কাজ চালাচ্ছিলেন, তখন বাইরে পাহারায় ছিলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। উদ্ধার হওয়া নথি থেকে অনেক গুরুত্বপূর্ণ হদিস মিলতে পারে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sujay Krishna Bhadra ED Raid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE