Advertisement
০৩ মে ২০২৪
electric bus

Electric Bus: কলকাতায় চলবে বৈদ্যুতিন এসি বাস, উদ্বোধন করলেন মেয়র ফিরহাদ

পেট্রল, ডিজেলের মতো চিরাচরিত জ্বালানির ক্রমশ মূল্যবৃদ্ধির কারণে বিকল্প পরিবহণ ব্যবস্থা চালুর চিন্তাভাবনা করছে রাজ্য সরকার।

বৈদ্যুতিন এসি বাসের উদ্বোধন করলেন মেয়র ফিরহাদ।

বৈদ্যুতিন এসি বাসের উদ্বোধন করলেন মেয়র ফিরহাদ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ০২:৩৬
Share: Save:

কলকাতা ও রাজারহাট-নিউটাউন জুড়ে চলবে শীতাতপ নিয়ন্ত্রিত বৈদ্যুতিন বাস। বুধবার কসবায় আনুষ্ঠানিক ভাবে ওই পরিষেবার উদ্বোধন করেন কলকাতার মেয়র তথা রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। আপাতত এমন ১০টি বাস চালু করা হয়েছে বলে পরিবহণ দফতর সূত্রে খবর।

পেট্রল, ডিজেলের মতো চিরাচরিত জ্বালানির অত্যধিক মূল্যবৃদ্ধির জেরে বিকল্প পরিবহণ ব্যবস্থা চালুর চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। তারই অঙ্গ হিসাবে চলতি বছরের গো়ড়ায় সিএনজি বাস পরিষেবা চালু করা হয়েছে। এ বার পথে নামল বৈদ্যুতিন বাসও।

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, জুলাইয়ের শেষে এ ধরনের আরও ৪০টি বাস চালু করার পরিকল্পনা রয়েছে তাদের। এর আগে অবশ্য শহরে ৮০টি বিদ্যুৎচালিত বাস চালু হয়েছে। পাশাপাশি, শহর জুড়ে বসানো হয়েছে ৭৬টি চার্জিং স্টেশন। শীঘ্রই ১,২০০ ই-বাস পরিষেবা চালু করা হবে। তার মধ্যে চলতি বছরের মধ্যেই অন্তত ৪০০টি বাস চালু হতে পারে বলে দফতর সূত্রে খবর। ২০২৩ সালের মধ্যে বাকি ৮০০টি ই-বাস চালু হতে পারে। এ ছাড়া, অন্তত ১০০ যাত্রী বহনক্ষমতা সম্পন্ন একটি বিদ্যুৎচালিত ফেরি সার্ভিস চালুর চিন্তাভাবনাও করছে রাজ্য সরকার। আগামী কয়েক মাসের মধ্যেই সেই পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে বলে মনে করছে পরিবহণ দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

electric bus Kolkata Firhad Hakim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE