Advertisement
০১ জুন ২০২৪
Corona Vaccination

Covid vaccination in West bengal: রাজ্যে টিকা পেলেন পাঁচ কোটি নাগরিক

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, গত ১৬ জানুয়ারি থেকে শুরু করে ৩০ এপ্রিলের পর্যন্ত অর্থাৎ ১০৫ দিনে রাজ্যে ১ কোটি ডোজ় প্রতিষেধক দেওয়া হয়েছিল।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১ ০৫:২৭
Share: Save:

আঠেরো দিনে এক কোটি প্রতিষেধক প্রদান করল রাজ্য। শনিবার রাত পর্যন্ত বঙ্গে টিকার দুটি ডোজ় পাওয়া নাগরিকের সংখ্যা দাঁড়ালো ৫ কোটি ৫ লক্ষ ৫৯ হাজার ১৭৬ জন। রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের বক্তব্য, প্রতিষেধকের জোগান পর্যাপ্ত থাকলে, তা দেওয়ার মতো পরিকাঠামো রাজ্যের রয়েছে, এ কথা বারবারই বলা হয়েছিল। মাত্র ১৮ দিনে এত সংখ্যক টিকা প্রদান সেটাই আবার প্রমাণ করল।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, গত ১৬ জানুয়ারি থেকে শুরু করে ৩০ এপ্রিলের পর্যন্ত অর্থাৎ ১০৫ দিনে রাজ্যে ১ কোটি ডোজ় প্রতিষেধক দেওয়া হয়েছিল। ৫৪ দিনের মাথায়, ২৩ জুন রাজ্যে দুটি ডোজ় টিকা পাওয়া নাগরিকের সংখ্যা ২ কোটিতে পৌঁছয়। তার পরে ২ অগস্ট অর্থাৎ পরবর্তী ৪০ দিনে সেটি তিন কোটিতে পৌঁছেছিল। তার পরে ২৯ দিনের মধ্যে অর্থাৎ ৩১ অগস্ট সংখ্যাটি ৪ কোটিতে প্রবেশ করে। এ বার তার থেকেও কম সময়ে নজির তৈরি করল রাজ্য।

অজয়বাবু বলেন, ‘‘রাজ্যে টিকা পাওয়ার যোগ্য মানুষের সংখ্যা ৭ কোটি। তার ৫০ শতাংশ অন্তত একটি ডোজ় পেয়েছেন।’’ টিকাকরণের দায়িত্বে থাকা রাজ্যের অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তা (পরিবার কল্যাণ) অসীম দাস মালাকার বলেন, ‘‘মাত্র ১৮ দিনেই দুটি ডোজ় মিলিয়ে ১ কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। টিকার জোগান অনুযায়ী, আমরাও দ্রুত সকলকে তা দেওয়ার
পদক্ষেপ করছি।’’

এ দিন রাত সাড়ে ৮টা পর্যন্ত কোউইন পোর্টাল অনুযায়ী, রাজ্যে প্রথম ডোজ় প্রাপকের সংখ্যা ৩ কোটি ৫৯ লক্ষ ৩ হাজার ১০১জন। আবার এ দিনও ১২ লক্ষের বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। চলতি মাসে এমনই আর এক দিনে ১২ লক্ষের বেশি মানুষ টিকা পেয়েছিলেন।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, শনিবার সকাল পর্যন্ত কোভিশিল্ড ও কোভ্যাকসিন মিলিয়ে রাজ্যে প্রায় ৪৮ লক্ষ ডোজ় টিকা ছিল। বিকেলে আরও ৯ লক্ষ কোভিশিল্ড আসে। সব মিলিয়ে সংখ্যাটি দাঁড়ায় প্রায় ৫৭ লক্ষ। তা থেকেই এ দিন ১২ লক্ষের বেশি খরচ হয়ে প্রায় ৪৫ লক্ষ ডোজ় মতো টিকা রয়েছে রাজ্যে। এ দিন সমস্ত রাজ্যের প্রশাসনিক শীর্ষ কর্তা এবং স্বাস্থ্য সচিবদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। কোন রাজ্যে করোনার পরিস্থিতি কেমন, কতটা প্রস্তুতি রয়েছে, টিকা প্রদানের হার সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয় বলেই সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE