Advertisement
০৯ মে ২০২৪
Bratya Basu

College Admission: কেন্দ্রীয় ভাবে অনলাইনেই কলেজে ভর্তি, মিলেছে মুখ্যমন্ত্রীর সম্মতি, জানালেন ব্রাত্য বসু

রাজ্য জুড়ে সমস্ত কলেজের জন্য তৈরি করা হবে একটি পোর্টাল। সেই পোর্টালে নাম, নম্বর ও কোন বিষয় পড়তে ইচ্ছুক— তা জানিয়ে দিতে হবে পড়ুয়াদের।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৭:৫৮
Share: Save:

রাজ্যের সমস্ত কলেজে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালানো হবে। এ ব্যাপারে মুখ্যমন্ত্রীর অনুমোদন মিলেছে। উপাচার্যদের সঙ্গে বৈঠক শেষে জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এর ফলে বাড়িতে বসেই কোনও পড়ুয়া কলেজে আবেদন করতে পারবেন।

এ বছরই কেন্দ্রীয় ভাবে স্নাতক স্তরে ভর্তির জন্য চালু হয়ে যাচ্ছে অনলাইন প্রক্রিয়া। এ জন্য তৈরি করা হবে একটি পোর্টাল। সেই পোর্টাল মারফতই পড়ুয়ারা পছন্দের কলেজে ভর্তির আবেদন করবেন। বৃহস্পতিবার রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বৈঠকে মিলিত হন ব্রাত্য। সেখানেই শিক্ষামন্ত্রী জানান, কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তির ব্যাপারে মুখ্যমন্ত্রীর সম্মতি মিলেছে। এ বছর থেকেই তা চালু করে দিতে চায় সরকার। উপস্থিত উপাচার্যরাও রাজ্যের এই সিদ্ধান্তে সহমত হয়েছেন। ব্রাত্য বলেন, ‘‘স্বচ্ছতার স্বার্থেই অনলাইন পদ্ধতি অবলম্বন করা হচ্ছে।’’

এর আগে বর্ধমান বিশ্ববিদ্যালয় এই পদ্ধতি চালু করেছিল। এ বার রাজ্য জুড়ে একই প্রক্রিয়ায় স্নাতক স্তরে ভর্তি হবে। এর ফলে কোনও পড়ুয়াকে কলেজে এসে ফর্ম নিতে বা জমা দিতে হবে না, থাকবে না স্বজনপোষণের সুযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bratya Basu online admission College
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE