Advertisement
১৮ মে ২০২৪
Rishra Violence

প্রয়োজনে আধা সামরিক বাহিনীর সাহায্য নিক রাজ্য, রিষড়াকাণ্ডে পরামর্শ দিল কলকাতা হাই কোর্ট

হনুমান জয়ন্তীর আগে প্রস্তুতি নেওয়ার কথা বলেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। বুধবার শুনানি ছিল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে।

HC suggests to take help of Paramilitary Force in Rishra violence

রিষড়াকাণ্ডে রাজ্যকে পরামর্শ হাই কোর্টের। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১১:২৮
Share: Save:

রিষড়ায় শান্তি ফেরাতে প্রয়োজনে আধা সামরিক বাহিনীর সাহায্য নিক রাজ্য সরকার। এমনটাই পরামর্শ দিল কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। কী পদক্ষেপ করা যায় তা নিয়ে এক ঘণ্টার মধ্যে অ্যাডভোকেট জেনারেলকে রাজ্যের কাছে জানতে বলল হাই কোর্ট। দুপুর ১২টায় আবার শুনানি।

আদালতে রিষড়াকাণ্ড প্রসঙ্গে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম জানিয়েছেন, ডায়মন্ড হারবারের এক বিচারকের পরিবার রয়েছে শ্রীরামপুর এলাকায়। তা নিয়ে তিনি উদ্বিগ্ন। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানিয়েছেন, ডায়মন্ড হারবারের ওই বিচারক চিঠি লিখে উদ্বেগ প্রকাশ করেছেন। এই সূত্রেই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি পরামর্শ দেন, শান্তি ফেরানোর জন্য কিছু করার প্রয়োজন রয়েছে। প্রয়োজনে রাজ্য আধা সামরিক বাহিনীর সাহায্য নিক। তাঁর মতে, অনেক বিপর্যয়ে দেখা গিয়েছে রাজ্য কেন্দ্রীয় সংস্থার সাহায্য নেয়। এ ক্ষেত্রেও রাজ্য কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে বলে মনে করেন ভারপ্রাপ্ত বিচারপতি। তাঁর বক্তব্য, সাধারণ মানুষের শান্তি বজায় রাখা গুরুত্বপূর্ণ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির মতে, একটি জেলার পরিস্থিতি সামাল দিতে পুলিশবাহিনী আনতে হচ্ছে অন্য জেলা থেকে। সেখানে যদি কোনও ঘটনা ঘটে তখন কী হবে, সেই প্রশ্নও তুলেছেন তিনি। হনুমান জয়ন্তীর আগে প্রস্তুতি নেওয়ার কথা বলেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। বুধবার শুনানি ছিল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে।

গত রবিবার থেকে বিক্ষিপ্ত ভাবে রিষড়ার কয়েকটি জায়গায় অশান্তি ছড়িয়ে পড়ে। তার প্রভাব পড়ে জনজীবনে। সেই পরিস্থিতি কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে রিষড়া। বুধবার সকালে ধরা পড়েছে সেই দৃশ্য। এলাকা জুড়ে টহল দিচ্ছে পুলিশের গাড়ি। পায়ে হেঁটেও পুরো এলাকায় নজরদারি চালাচ্ছেন পুলিশকর্মীরা। জমায়েত ঠেকাতে শ্রীরামপুর এবং রিষড়ায় জারি রয়েছে ১৪৪ ধারা। বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Calcutta High Court Rishra Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE