Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Weather Update

হাঁসফাঁস গরম থেকে এখনই মুক্তি নেই, দিনের বেলা আরও বৃদ্ধি পাবে তাপমাত্রা, অস্বস্তি, তাপপ্রবাহ উত্তরেও

হাওয়া অফিস জানিয়েছে, শুষ্ক পশ্চিম এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণেই বৃদ্ধি পেতে চলেছে তাপমাত্রা। বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে দক্ষিণের সব জেলায়।

image of hot

তীব্র গরমে হাঁসফাঁস রাজ্য। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৫:১৯
Share: Save:

গরমে হাঁসফাঁস দক্ষিণ থেকে উত্তর। বঙ্গবাসীর হা-হুতাশ, একটু কি স্বস্তি মিলবে না! গরম কি কমবে না! আলিপুর আবহাওয়া দফতর সব আশায় জল ঢেলে জানিয়ে দিল, আপাতত গরম থেকে স্বস্তি নেই। উল্টে দিনের বেলা গরম আরও বাড়বে। আগামী তিন দিনে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে দিনের তাপমাত্রা। প্রায় গোটা দক্ষিণবঙ্গ জুড়েই তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, শুষ্ক পশ্চিম এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণেই বৃদ্ধি পেতে চলেছে তাপমাত্রা। বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে দক্ষিণের প্রায় সব জেলায়। দুপুরে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ২০ থেকে ৪০ শতাংশ। রেহাই নেই উত্তরেও।

বৃহস্পতিবার দুই মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানের তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। সেখানে জারি লাল সতর্কতা। তীব্র তাপপ্রবাহ হতে পারে হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনায়। দক্ষিণের বাকি জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস। শুক্রবার তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি রয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, হাওড়া, হুগলিতেও তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস। সেখানে জারি কমলা সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি অংশে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আগামী রবি এবং সোমবার বাঁকুড়া, বীরভূম, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, হাওড়া, হুগলিতে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। দক্ষিণের বাকি জেলাও তাপপ্রবাহের থেকে মুক্তি পাবে না।

তাপপ্রবাহের সতর্কতা জারি উত্তরেও। বৃহস্পতি এবং শুক্রবার তীব্র তাপপ্রবাহ হতে পারে মালদহ এবং উত্তর দিনাজপুরে। সেখানে লাল সতর্কতা জারি। তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে দক্ষিণ দিনাজপুরে। সেখানে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। শনি থেকে সোমবার মালদহ এবং দুই দিনাজপুরেই হতে পারে তীব্র তাপপ্রবাহ। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারেও বাড়বে গরম। আর্দ্রতার কারণে অস্বস্তি থাকবে খুব বেশি। হলুদ সতর্কতা জারি করা হয়েছে সেখানে। হাঁসফাঁস গরমে সুস্থ থাকার জন্য বার বার রাজ্যবাসীকে সতর্ক করেছে হাওয়া অফিস। বেশি করে জল এবং তরল পানীয় খাওয়ার পরামর্শ দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Heatwave Alert
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE