Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Weather

দার্জিলিঙেও তাপপ্রবাহ! সোমবার থেকে তাপে পুড়বে রাজ্যের একাধিক জেলা, কলকাতায় কী পূর্বাভাস?

তাপপ্রবাহের হাত থেকে রেহাই পাবে না দার্জিলিংও। সেখানে পাঁচ দিন তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। সেই সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই তাপমাত্রা বৃদ্ধি পেতে চলেছে।

Heatwave conditions are likely to prevail over many districts of West Bengal.

শৈলশহর দার্জিলিঙে আগামী কয়েক দিন তাপমাত্রা বেশি থাকবে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১০:৫৩
Share: Save:

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল গত এপ্রিলে। তার পর সাময়িক ঝড়বৃষ্টির দেখা মিলেছিল। মে থেকে আবার চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। জুন মাসে এসে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করেছে। দক্ষিণবঙ্গে তো বটেই, জুনের প্রথম সপ্তাহে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গেও। এমনকি, পাহাড়ঘেঁষা যে দার্জিলিঙে গ্রীষ্মের ছুটি কাটাতে যান অনেকে, সেখানেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহ হতে পারে। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। সোমবার থেকে এই জেলাগুলি ছাড়াও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে হুগলি, হাওড়া এবং পূর্ব মেদিনীপুরেও। বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি চলবে দক্ষিণবঙ্গে। কোথাও ঝড়বৃষ্টির সম্ভাবনা নেই।

তবে রবিবার দক্ষিণের তিন জেলায় সামান্য বৃষ্টি হলেও হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে রবিবার বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে সেই সম্ভাবনা ক্ষীণ।

তাৎপর্যপূর্ণ হল উত্তরবঙ্গের পূর্বাভাস। উত্তরের মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে রবিবার থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহ হতে পারে। সোমবার থেকে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়িতেও। হাওয়া অফিস জানিয়েছে, দার্জিলিঙের সমতল এলাকায় কোথাও কোথাও তাপপ্রবাহ হতে পারে। আপাতত উত্তরবঙ্গের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE