Advertisement
০৩ মে ২০২৪
Heatwave Alert

কলকাতা-সহ রাজ্যের ১০ জায়গায় তাপপ্রবাহ, তীব্র তাপপ্রবাহ ছয় এলাকায়, পানাগড়ে ৪৫ ছাড়াল পারদ

পানাগড়ে তাপমাত্রা ছাড়াল ৪৫ ডিগ্রির গণ্ডি। শনিবার সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৮.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

image of summer

গরম হাঁসফাঁস দক্ষিণের সব জেলা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ২০:৫১
Share: Save:

হাঁসফাঁস গরম থেকে আপাতত মুক্তি নেই বঙ্গবাসীর। ভোগান্তি বাড়িয়েছে তাপপ্রবাহ। শনিবার কলকাতা-সহ রাজ্যের ১০ জায়গায় চলল তাপপ্রবাহ। ছয় জায়গা সাক্ষী থাকল তীব্র তাপপ্রবাহের। পানাগড়ে তাপমাত্রা ছাড়াল ৪৫ ডিগ্রির গণ্ডি। শনিবার সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৮.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। তাপপ্রবাহ থেকে মুক্তি পেয়েছে ডায়মন্ড হারবার, দিঘা, বহরমপুর, সল্টলেক, কাঁথি, হলদিয়া, ঝাড়গ্রাম, কল্যাণী, সাগরদ্বীপ, বসিরহাট।

শনিবার মেদিনীপুর, বাঁকুড়া, মগরা, কলাইকুন্ডা, পানাগড়, ব্যারাকপুরে চলল তীব্র তাপপ্রবাহ। সেখানে দিনের তাপমাত্রা ছিল যথাক্রমে, ৪৪.৫, ৪৪.৬, ৪২, ৪৩.৬, ৪৫.১, ৪৩ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরে দিনের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাঁকুড়ায় ছিল ৬.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। মগরায় দিনের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৬.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। কলাইকুন্ডায় ছিল স্বাভাবিকের থেকে ৬.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। ব্যারাকপুরে স্বাভাবিকের থেকে ৬.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল তাপমাত্রা।

কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। উলুবেড়িয়ায় দিনের তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। রাঢ়বঙ্গের প্রায় সব ক’টি জায়গাতেই চলেছে তাপপ্রবাহ। নদিয়ার কৃষ্ণনগর, বীরভূমের শ্রীনিকেতন, সিউড়িতেও চলেছে তাপপ্রবাহ। কৃষ্ণনগরে দিনের তাপমাত্রা ছিল ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনে ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস, সিউড়িতে ৪২ ডিগ্রি সেলসিয়াস ছিল তাপমাত্রা। বর্ধমানে দিনের তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে ৪৩.৪, পুরুলিয়ায় ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বোচ্চ তাপমাত্রা।

রাজ্যের কোথায় কত তাপমাত্রা, রইল পরিসংখ্যান।

রাজ্যের কোথায় কত তাপমাত্রা, রইল পরিসংখ্যান। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

এই তাপপ্রবাহ থেকে আপাতত স্বস্তি নেই বঙ্গবাসীর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে বুধবার পর্যন্ত। তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়ায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বাকি ন’টি জেলায় তীব্র তাপপ্রবাহ চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert West Bengal Weather Update Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE