Advertisement
১৮ মে ২০২৪
West Bengal Weather Update

তাপপ্রবাহের হাত থেকে নিস্তার শনি থেকে! রবিতে বৃষ্টি শুরু, ধাপে ধাপে দহন থেকে মুক্তি রাজ্যবাসীর

আবহবিদেরা জানিয়েছেন, শনি থেকে সোম, ধাপে ধাপে দহনজ্বালা থেকে মুক্তি পাবেন রাজ্যবাসী। শনিবার থেকে দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদীয়া জেলায় তাপপ্রবাহে ইতি হতে চলেছে।

—ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১০:২১
Share: Save:

তাপপ্রবাহের যে গনগনে আঁচে সারা রাজ্য পুড়ছিল, তা থেকে মুক্তি পেতে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। রবিবার থেকে বৃষ্টিতেও ভিজতে পারে কলকাতা। শনিবার বিবৃতি দিয়ে তেমনটাই জানাল হাওয়া অফিস। পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সোমবার থেকে বুধবার পর্যন্ত রাজ্যের সব ক’টি জেলাতেই ঝড়বিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। দহনজ্বালা থেকে সাময়িক মুক্তি পাবেন রাজ্যবাসী।

আবহবিদেরা জানিয়েছেন, শনি থেকে সোম, ধাপে ধাপে দহনজ্বালা থেকে মুক্তি পাবেন রাজ্যবাসী। শনিবার থেকে দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদীয়া জেলায় তাপপ্রবাহে ইতি হতে চলেছে। তবে শনিবার তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। যদিও তাপপ্রবাহের তীব্রতা কমবে। রবিবার কলকাতা, দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায় বৃষ্টিপাত শুরু হতে পারে। বাকি জেলাগুলিতে দাবদাহ বজায় থাকবে। সোমবার থেকে রাজ্যের বাকি জেলাগুলিতেও ঝড়বৃষ্টি শুরু হবে বলে হাওয়া অফিস জানিয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। আর সে কারণেই রাজ্যে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর ফলে তাপমাত্রাও বেশ খানিকটা কমবে। আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা অন্তত তিন থেকে চার ডিগ্রি কমবে বলে জানিয়েছেন আবহবিদেরা। সমুদ্রে আবহাওয়া খারাপ হওয়ার সম্ভাবনা থাকায় সোম এবং মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও রবিবার থেকেই ঝড়বৃষ্টি হওয়ার কথা। বুধবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দুই দিনাজপুর এবং মালদহে সোমবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গল থেকে বৃষ্টি হতে পারে এই তিন জেলাতেও।

শনিবার কলকাতার আকাশ মোটের উপর পরিষ্কার থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.৮ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE