Advertisement
১৯ মে ২০২৪
West Bengal Weather Update

বিকেলেই কালবৈশাখী? সোমে তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, কলকাতায় কেমন থাকবে আবহাওয়া?

দীর্ঘ তাপপ্রবাহের পর সোমবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আপাতত সে দিকেই তাকিয়ে সকলে। বিকেলে দক্ষিণের সাত জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

Heavy rain forecast in district of South Bengal over the next two days

সোমবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ০৯:২১
Share: Save:

তাপপ্রবাহের দীর্ঘ ‘স্পেলের’ পর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী অপেক্ষার অবসান হতে চলেছে সোমবার। দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় সোমবার থেকে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বিকেলেই বেশ কিছু জেলায় হতে পারে কালবৈশাখী। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে ওই জেলাগুলিতে। আপাতত সারা সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সোমবার সকালে হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের সাতটি জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বইতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। এ ছাড়া, কলকা‌তা-সহ বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে সোমবার। তবে হাওয়ার বেগ কিছুটা কম থাকবে। ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে এই জেলাগুলিতে।

সোমবার দক্ষিণবঙ্গের তিনটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আলিপুর। নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমের কোথাও কোথাও ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে।

মঙ্গলবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড় এবং বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায়। বাকি জেলাগুলিতেও মঙ্গলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার।

বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। রবিবার পর্যন্ত উত্তরের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে জলপাইগুড়ি, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বাকি জেলায় হাওয়ার বেগ কিছুটা কম থাকবে। ঝড়বৃষ্টির কারণে আগামী কয়েক দিনে রাজ্যের সর্বত্র তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি কমবে বলে জানিয়েছেন আবহবিদেরা।

কলকাতায় সোমবার সকাল থেকে আকাশ কিছুটা মেঘলা। কখনও কখনও রোদ উঠলেও সেই তেজ নেই। বিকেলের দিকে ঝড়বৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। সোমবারের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE