Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Education System Of West Bengal

আমূল পাল্টাচ্ছে উচ্চ মাধ্যমিক, তবে এখনও বদল নেই দুই বোর্ডে

সম্প্রতি সিবিএসই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ওই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির অধ্যক্ষেরা জানিয়েছেন, একাদশ ও দ্বাদশের পাঠ্যক্রমে সে রকম কোনও বদল নেই।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ০৭:৪০
Share: Save:

উচ্চ মাধ্যমিকের পরীক্ষা পদ্ধতি থেকে শুরু করে পাঠ্যক্রম— সবই আমূল পাল্টেছে। ২০২৬ সাল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে দু’টি সিমেস্টারে। একাদশের পরীক্ষাও হবে দু’টি সিমেস্টারে। সেই অনুযায়ী বদলেছে পাঠ্যক্রমও। তবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার পদ্ধতি এবং পাঠ্যক্রমে বদল আনলেও এখনই সে রকম কোনও বদলের ইঙ্গিত দিচ্ছে না সিবিএসই এবং সিআইএসসিই বোর্ড। যদিও সিবিএসই বোর্ড জানিয়েছে, তৃতীয় ও ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকে বদল আসবে।

সম্প্রতি সিবিএসই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ওই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির অধ্যক্ষেরা জানিয়েছেন, একাদশ ও দ্বাদশের পাঠ্যক্রমে সে রকম কোনও বদল নেই। পরীক্ষা আগের পদ্ধতিতেই হবে। একই ভাবে, সিআইএসসিই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির অধ্যক্ষেরাও জানিয়েছেন, আইএসসি অর্থাৎ দ্বাদশ শ্রেণির পরীক্ষা পদ্ধতিতে বদল সংক্রান্ত কোনও নির্দেশিকা তাঁদের কাছে আসেনি।

সম্প্রতি পাঠ্যক্রম নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে সিবিএসই জানিয়েছে, ষষ্ঠ ও তৃতীয় শ্রেণির নতুন পাঠ্যপুস্তক প্রকাশ করা হবে। এনসিইআরটি (ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং) ওই দুই শ্রেণির পাঠ্যপুস্তক তৈরি করছে। খুব শীঘ্রই সেগুলি প্রকাশিত হবে। জি ডি গোয়েন্‌কা পাবলিক স্কুলের অধ্যক্ষা সুজাতা চট্টোপাধ্যায় বলেন, ‘‘নতুন জাতীয় শিক্ষানীতিতে তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণি খুবই গুরুত্বপূর্ণ। তাই ওই দুই শ্রেণির পাঠ্যক্রম কিছু বদলাতে পারে বলে জানতে পেরেছি। তবে সিবিএসই দ্বাদশের পরীক্ষা পদ্ধতিতে বদলের কোনও ইঙ্গিত এখনও পর্যন্ত নেই।’’ সিআইএসসিই বোর্ডের অধীনস্থ রামমোহন মিশন হাইস্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস বলেন, ‘‘আইএসসি-র পাঠ্যক্রম ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। ২০২৬ সাল থেকে উচ্চ মাধ্যমিকের মতো সিমেস্টার পদ্ধতিতে দ্বাদশের পরীক্ষা সংক্রান্ত নির্দেশিকা এখনও কিছু পাইনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education system Higher Secondary CBSE CISCE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE