Advertisement
১৯ মে ২০২৪
Mamata Banerjee

‘রাজনৈতিক কারণে বদলে দেওয়া হচ্ছে ঐতিহাসিক ঘটনাও’, নাম না করে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রী মমতার

আলিপুরে সংগ্রহশালার উদ্বোধন করেই নাম না করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনৈতিক কারণে দেশের ইতিহাস বদলে দেওয়ার অভিযোগ তুললেন মমতা।

কেন্দ্রকে আক্রমণ মমতার।

কেন্দ্রকে আক্রমণ মমতার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৯:১২
Share: Save:

আলিপুর সংগ্রহশালার উদ্বোধনে এসে নাম না করে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার ও শাসকদল বিজেপিকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আলিপুর সংশোধনাগার বারুইপুরে স্থানান্তরিত হওয়ার পর সেখানে স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে একটি সংগ্রহশালা তৈরি করেছে হিডকো। সেই সংগ্রহশালার উদ্বোধন করেই নাম না করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনৈতিক কারণে দেশের ইতিহাস বদলে দেওয়ার অভিযোগ আনেন মমতা। তিনি বলেন, ‘‘নতুন করে আমাদের ভাবতে হচ্ছে। কেন? কেন নতুন ভাবনা আসছে? কেন নতুন ভিশন আমাদের সামনে আসছে? কী ভাবনা রয়েছে, এই ভাবনা বদলের? ঐতিহাসিক ঘটনা বদলে দেওয়া হচ্ছে। দেশের ইতিহাস, ভূগোল, বিজ্ঞান সব কিছুই বদলে দেওয়া হচ্ছে। একটি রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য এই বদল আনা হচ্ছে।’’

স্বাধীনতা সংগ্রামের ইতিহাস স্মরণে রাখতে তাঁর সরকার কোন কোন কাজ করেছে, তা-ও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘আমাদের নব প্রজন্ম হয়তো জানতেই পারবে না আমাদের স্বাধীনতার ঐতিহাসিক লড়াইয়ের কথা। এখন তাই প্রয়োজন হয়ে পড়েছে, ইতিহাসকে সংরক্ষণের। বিধানসভাতেও আমরা করছি। নেতাজি সংক্রান্ত যে ফাইল আমাদের কাছে ছিল, তা প্রকাশ করে দিয়েছি। তা ডিজিটাইজ করা হয়েছে।’’ নব প্রজন্মের উদ্দেশে মমতা বলেন, ‘‘দেশকে যাঁরা স্বাধীন করে প্রাণ দিয়ে গিয়েছেন, আমাদের কি দায়িত্ব নয়, তাঁদের স্মরণে রাখা? নেতায় নেতায় আদর্শে বিরোধ থাকতে পারে, কিন্তু সম্মানে সম্মানের বিরোধ থাকতে পারে বলে আমি মনে করি না।’’ সঙ্গে তিনি আরও বলেন, ‘‘সেই ভাল নেতা হয় যে দেশকে নেতৃত্ব দেয়। নেতা মানুষকে নেতৃত্ব দেয়। নেতা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে গ্রহণযোগ্য হয়।’’ মনে করা হচ্ছে, এই কথাটি তিনি বলেছেন দেশের বিজেপি নেতাদের উদ্দেশেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Central Government cm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE