Advertisement
২৯ মে ২০২৪
Dogs

Dogs mourning ceremony: পাঁচ সারমেয়র শ্রাদ্ধানুষ্ঠান, মাংস-ভাত খেল ১০০ পথকুকুর, নেমন্তন্ন ৫০০ জনের

শ্রাদ্ধানুষ্ঠানে আয়োজনের কোনও খামতি ছিল না, ছিল দেদার ভূরিভোজের ব্যবস্থাও। একশো পথ কুকুরকে পেট ভরে খাওয়ানো হল মাংস-ভাত।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ০১:৫৭
Share: Save:

কুটুস, লিডু, পাগলু, রানি, বাচ্চু — একসঙ্গে বাড়ির পাঁচ সারমেয়র শ্রাদ্ধানুষ্ঠান আয়োজন করেছিল চন্দননগরের দিনেমারডাঙার ঘোষ দস্তিদার পরিবার। সেই শ্রাদ্ধানুষ্ঠানে আয়োজনের কোনও খামতি ছিল না। ছিল দেদার ভূরিভোজের ব্যবস্থাও।

ঘোষ দস্তিদারদের পাঁচ সারমেয় বিভিন্ন সময়ে মারা গেলেও তাদের শ্রাদ্ধানুষ্ঠান হল এক সঙ্গে। শুধু চন্দননগরে নয় তাঁদের রাজারহাটের বাড়িতেও আয়োজন করা হয়েছিল এই অনুষ্ঠানের। শ্রাদ্ধের শেষে ১০০ পথকুকুরকে পেট ভরে খাওয়ানো হল মাংস-ভাত। শুধু তাই নয়, ঘোষ দস্তিদার পরিবারের পাড়াপ্রতিবেশী, আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধব মিলিয়ে প্রায় ৫০০ জনকে খাওয়ানো হয়। খাদ্যতালিকায় ছিল, ভাত, ডাল, আলুভাজা, পটলের দোলমা, পনির বাটার মশালা, পাপড়, চাটনি ও নানা রকমের মিষ্টি।

পরিবারে সদস্য অরুণ ঘোষ দস্তিদারের কথায়, ‘‘ওরা আমাদের পরিবারের সদস্য। তাই এই শ্রাদ্ধানুষ্ঠানের আয়োজন। অনুষ্ঠান উপলক্ষে সকাল থেকেই বাড়ি ফুল দিয়ে সাজানো হয়েছে। প্রিয়জনের মৃত্যু হলে যে ভাবে শ্রাদ্ধ করা হয়, আমরাও সে ভাবেই ওদের শ্রাদ্ধ করছি।’’

আগামিদিনে পথ কুকুরদের নিয়ে একটি হাসপাতাল তৈরির পরিকল্পনা রয়েছে ঘোষ দস্তিদার পরিবারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dogs Chandannagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE