Advertisement
২৫ মে ২০২৪
Botanical Garden

চন্দন গাছ কাটা নিয়ে সিবিআই তদন্ত চেয়ে মামলা

১৭ তারিখের ওই ঘটনার তদন্ত চেয়ে কেন্দ্রীয় সরকার ও হাওড়ার পুলিশ কমিশনারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছিলেন প্রাতর্ভ্রমণকারীরা।

শিবপুর বটানিক্যাল গার্ডেন।

শিবপুর বটানিক্যাল গার্ডেন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ০৭:৫২
Share: Save:

শিবপুর বটানিক্যাল গার্ডেনে শ্বেত চন্দন গাছ কাটার ঘটনায় সিবিআই তদন্ত চেয়ে হাই কোর্টে মামলা দায়ের হল বৃহস্পতিবার। ২০০২ সালে ‘হাওড়া গণতান্ত্রিক নাগরিক সমিতি’র কর্ণধার তথা পরিবেশকর্মী সুভাষ দত্তের দায়ের করা, ওই উদ্যানের অব্যবস্থা সংক্রান্ত একটি মামলার সঙ্গে যুক্ত করে এ দিন সাম্প্রতিক ঘটনার সিবিআই তদন্ত চেয়ে মামলা করেন হাই কোর্টের আইনজীবী স্মরজিৎ রায়চৌধুরী। উল্লেখ্য, গত ১৭ তারিখ উদ্যানের জেসমিন সেকশনের ভিতর থেকে একটি প্রাচীন শ্বেত চন্দন গাছ কেটে পাচার করার অভিযোগ ওঠে। এ দিন স্মরজিৎ জানান, আগামী মঙ্গলবার প্রধান বিচারপতির এজলাসে ওই মামলার শুনানি হবে।

১৭ তারিখের ওই ঘটনার তদন্ত চেয়ে কেন্দ্রীয় সরকার ও হাওড়ার পুলিশ কমিশনারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছিলেন প্রাতর্ভ্রমণকারীরা। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে বটানিক্যাল কর্তৃপক্ষ পরে দাবি করেন, ওই শ্বেত চন্দন গাছটি ১৬ তারিখ রাতে হেলে পড়েছিল। তাই পরের দিন সাত সদস্যের কমিটি তৈরি করে গাছটি কেটে ফেলার নির্দেশ দেন বটানিক্যালের যুগ্ম অধিকর্তা দেবেন্দর সিংহ। এ দিন হাই কোর্টে স্মরজিৎ বলেন, ‘‘আমরা ওই ঘটনার সিবিআই তদন্ত দাবি করেছি। ১৭ তারিখ রাতে কার অনুমতিতে ওই গাছ কাটা হল, সেটা জানতে চাই। গাছটি পড়ে যাওয়ার পরে এবং কাটার সময়ে সাত সদস্যের কমিটি কোনও ভিডিয়োগ্রাফি করল না কেন, সেটাও প্রশ্ন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Botanical Garden Shibpur Sandalwood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE