Advertisement
০১ মে ২০২৪
CCTV Surveillance In Howrah

হাওড়ায় নগরপালের অফিস থেকেই শুরু হাজার ক্যামেরার নজরদারি

হাওড়ার নগরপাল জানান, হাওড়া কমিশনারেট এলাকার ট্র্যাফিক ব্যবস্থা বা আইনশৃঙ্খলা ঠিক আছে কি না, তা অফিস থেকে এ ভাবেই নজরে রাখতে পারছেন তিনি। এমনকি, সেই ছবি দেখা যাচ্ছে তাঁর মোবাইলেও।

An image of CCTV Footages

হাওড়ার নগরপালের অফিসেই শুরু হয়েছে হাজার ক্যামেরার নজরদারি। ছবি: দীপঙ্কর মজুমদার।

দেবাশিস দাশ
হাওড়া শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ০৬:২২
Share: Save:

আধুনিক প্রযুক্তির মাধ্যমে মাউসে ক্লিক করলেই মুহূর্তের মধ্যে নির্দিষ্ট জায়গার লাইভ ভিডিয়ো দেখা যাচ্ছে টিভির পর্দায়। দেখে নেওয়া যাচ্ছে গোটা এলাকার ছবি। হাওড়া স্টেশন থেকে হুগলি জেলা লাগোয়া মাইতিপাড়া, বঙ্গবাসী মোড় থেকে ৬ নম্বর জাতীয় সড়কের ধূলাগড় অথবা নাজিরগঞ্জের গঙ্গার ধার থেকে সাঁকরাইল— অফিসে বসে মাউসে ক্লিক করলেই দেখা যাচ্ছে সেই সব জায়গার দৃশ্য। হাওড়া পুলিশ কমিশনারেট এলাকায় যান নিয়ন্ত্রণ থেকে অপরাধ দমনে খোদ নগরপাল প্রবীণ ত্রিপাঠীর অফিস থেকে এ ভাবেই শুরু হয়েছে এক হাজার ক্যামেরার নজরদারি। যা হাওড়ায় প্রথম। এ জন্য নগরপালের অফিসে বসেছে দু’টি বড় এলইডি টিভি। হাওড়ার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় বসানো এক হাজার নাইট ভিশন ক্যামেরার প্রতি মুহূর্তের তোলা ছবি দেখা যাচ্ছে সেই টিভিতে।

হাওড়ার নগরপাল জানান, হাওড়া কমিশনারেট এলাকার ট্র্যাফিক ব্যবস্থা বা আইনশৃঙ্খলা ঠিক আছে কি না, তা অফিস থেকে এ ভাবেই নজরে রাখতে পারছেন তিনি। এমনকি, সেই ছবি দেখা যাচ্ছে তাঁর মোবাইলেও। অফিসে থাকাকালীন এক হাজার গুরুত্বপূর্ণ জায়গার লাইভ ভিডিয়ো দেখতে পাচ্ছেন তিনি। ট্র্যাফিক বা আইনশৃঙ্খলা সংক্রান্ত কোনও সমস্যা কোথাও দেখা গেলেই সংশ্লিষ্ট ট্র্যাফিক গার্ড বা থানাকে ফোন করে সতর্ক করে দিতে পারছেন নগরপাল। আর নগরপালের ফোন পেয়ে সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে গিয়ে দ্রুত ব্যবস্থা নিচ্ছে পুলিশ।

হাওড়া সিটি পুলিশ সূত্রের খবর, কমিশনারেট এলাকার বিভিন্ন জায়গায় ৬০০টি ক্যামেরা আগেই বসানো হয়েছিল। বর্তমানে আরও ৪০০টি ক্যামেরা বসানো হয়েছে। সারা দিনে সিসি ক্যামেরাগুলির লাইভ ভিডিয়ো ওভারহেড কেব্‌লের মাধ্যমে যেমন পুলিশের কন্ট্রোল রুমে বা ট্র্যাফিক কন্ট্রোল রুমে আসছে, তেমনই লিজ় লাইনের মাধ্যমে নগরপালের অফিসের টিভির পর্দাতেও দেখা যাচ্ছে। টিভিতে একসঙ্গে এক হাজার ভিডিয়ো না এলেও অপশনে গিয়ে নির্দিষ্ট জায়গার নাম দিয়ে ক্লিক করলেই চলে আসছে সেই এলাকার লাইভ ভিডিয়ো। নগরপাল বলেন, ‘‘এতে দু’টি সুবিধা হয়েছে। প্রথমত, এলাকার পরিস্থিতি সরাসরি দেখা যাচ্ছে এবং দ্বিতীয়ত, পুরো পুলিশ বাহিনীর কাছে এই বার্তা যাচ্ছে যে, নগরপাল নিজে নজরদারি করছেন। এর ফলে সকলেই সতর্ক থাকছেন।’’ তিনি আরও জানান, এক হাজার ক্যামেরায় নাইট ভিশন থাকায় রাতের দিকে কোথাও কোনও অপরাধমূলক ঘটনা ঘটলে সেই ছবিও সরাসরি দেখতে পেয়ে প্রয়োজনীয় নির্দেশ দিতে পারছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE