Advertisement
২১ মে ২০২৪
Guru Purnima

Belur Math: গুরু পূর্ণিমায় গুরুপ্রণাম বেলুড় মঠে, দু'বছর পর আবার ঢল নামল ভক্তদের

এই বিশেষ দিনে দূরদূরান্ত থেকে ভক্তরা পদ্মফুল নিয়ে তাঁদের দীক্ষাগুরুকে প্রণাম ও শ্রদ্ধা জানাতে সশরীরে বেলুড় মঠে আসেন।

ভক্তদের ঢল নামল বেলুড় মঠে।

ভক্তদের ঢল নামল বেলুড় মঠে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বেলুড় শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ০০:৫৪
Share: Save:

গুরু পূর্ণিমা উপলক্ষে প্রতি বছরের মতো এ বছরও দীক্ষাগুরু মহারাজদের প্রণাম করার জন্য ভক্তদের ঢল নামল বেলুড় মঠে। এই বিশেষ দিনে দূরদূরান্ত থেকে ভক্তরা পদ্মফুল নিয়ে তাঁদের দীক্ষাগুরুকে প্রণাম ও শ্রদ্ধা জানাতে সশরীরে বেলুড় মঠে আসেন। গুরুরাও ভক্তদের আশীর্বাদ করেন।

বুধবার এই গুরুপ্রণাম উপলক্ষে বেলুড় মঠে বিশেষ আয়োজন করা হয়। অনুষ্ঠান শুরু হয় মঙ্গলারতি দিয়ে।সকাল সাড়ে ৯টা নাগাদ প্রথমে প্রেসিডেন্ট মহারাজ স্বামী স্মরণা নন্দজিকে প্রণাম করেন মঠের অন্য সন্ন্যাসী ও ব্রহ্মচারী মহারাজেরা। সাড়ে ১০টায় শুরু হয় ভক্তদের গুরুপ্রণাম।

এক ভক্ত বলেন, “মাঝের দু'বছর অতিমারির কারণে বেলুড় মঠে গুরুপ্রণাম বন্ধ ছিল। এ বছর গুরুকে প্রণাম করতে পেরে আমরা খুশি।” গুরুপ্রণাম শেষে প্রসাদ গ্রহণ করেন ভক্তরা।

মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরা নন্দজি মহারাজ বলেন, “আজ (বুধবার) আদি গুরু ব্যাসদেবের জন্মদিন। তাই আজকের দিনটিকে গুরুপ্রণামের দিন হিসাবে বেছে নেওয়া হয়েছে। সারা পৃথিবীতে বেলুড় মঠ ও রামকৃষ্ণ মিশনের সমস্ত শাখায় ভক্তরা আসেন গুরুপ্রণাম করতে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Guru Purnima Belur Math
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE