Advertisement
১৮ মে ২০২৪
Ivory

Forest Department: বনবিভাগের অভিযানে হুগলিতে উদ্ধার হাতির দাঁতের ১০ কোটির মূর্তি! ধৃত পাচারকারী

হুগলি থেকে উদ্ধার হওয়া মূর্তিগুলি শিলং থেকে দুষ্কৃতীরা চুরি করে এনেছিল বলে অনুমান ডব্লিউসিসিবি এবং বনবিভাগের আধিকারিকদের।

হুগলিতে উদ্ধার হাতির দাঁতের মূর্তি।

হুগলিতে উদ্ধার হাতির দাঁতের মূর্তি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হুগলি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ১৯:৩৪
Share: Save:

রাজ্য বন দফতর এবং কেন্দ্রীয় বন্যপ্রাণ অপরাধ দমন শাখা (ডব্লিউসিসিবি) যৌথ অভিযানে পাচার হয়ে আসা ১০ কোটি টাকা মূল্যের হাতির দাঁতের তৈরি মূর্তি উদ্ধার হল হুগলিতে। গ্রেফতার করা হয়েছে নারায়ণ মাঝি নামে এক পাচারকারীকে।

বুধবার দুপুরে হুগলির বেগমপুরের খরসরাই এলাকায় অভিযান চালিয়ে মোট চারটি হাতির দাঁতের মূর্তি উদ্ধার করা হয়েছে বলে ডব্লিউসিসিবি পূর্বাঞ্চলীয় ডিরেক্টর অগ্নি মিত্র জানিয়েছেন। গোপন সূত্রে খবর পেয়েই হয় হাওড়া বনবিভাগের সঙ্গে যৌথ অভিযান। তিনি জানান, ১০ কোটি টাকায় চারটি মূর্তি বিক্রির ছক কষেছিল পাচারচক্র। নারায়ণকে বিক্রির দায়িত্ব দেওয়া হয়েছিল।

মেঘালয়ের শিলং থেকে বেশ কিছুদিন আগে এ রকমই চারটি হাতির দাঁতের মূর্তি চুরি গিয়েছিল। যার মধ্যে একটি থাইল্যান্ড এবং আর একটি দক্ষিণ আফ্রিকার হাতির দাঁত দিয়ে তৈরি। হুগলি থেকে উদ্ধার হওয়া মূর্তিগুলি শিলং থেকে দুষ্কৃতীরা চুরি করে এনেছিল বলে অনুমান ডব্লিউসিসিবি এবং বনবিভাগের আধিকারিকদের। এই চক্রে আরও অনেকে জড়িত আছে বলে মনে করা হচ্ছে।

হাওড়ার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) নিরঞ্জিতা মিত্র জানান, ধৃতের বিরুদ্ধে ভারতীয় বন্যপ্রাণ সংরক্ষণ আইনে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হয়েছে। তাকে জেরা করে পাচারচক্রের সন্ধান পাওয়ার চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE