Advertisement
০৭ মে ২০২৪
APP

Jaladhar App: জেলায় কোন পুকুরের কী অবস্থা? এক ক্লিকে জানা যাবে সব, অ্যাপ উদ্বোধন হুগলির প্রশাসনের

জেলাশাসক জানিয়েছেন, জলাধার প্রকল্পের মূল উদ্দেশ্য প্রযুক্তিকে ব্যবহার করে মাছ উৎপাদন বাড়ানোর মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করা।

অ্যাপ উদ্বোধন করছেন হুগলির জেলাশাসক।

অ্যাপ উদ্বোধন করছেন হুগলির জেলাশাসক। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হুগলি শেষ আপডেট: ২২ জুন ২০২২ ১৯:০৬
Share: Save:

গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে, মাছের জোগান বাড়াতে জেলার সব পুকুরের তথ্যভাণ্ডার তৈরি করছে হুগলি জেলা প্রশাসন। নাম দেওয়া হয়েছে ‘জলাধার।’ এ জন্য তৈরি হয়েছে পৃথক অ্যাপ। বুধবার তার উদ্বোধন হয়।

প্লে স্টোর থেকে ডাউনলোড করে এই অ্যাপের মাধ্যমে জেলার জলাশয় সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে। পুকুর বোজানো হচ্ছে কি না অথবা পুকুর কী অবস্থায় রয়েছে, তা-ও জানতে পারা যাবে এক ক্লিকেই। জেলাশাসক জানিয়েছেন, জলাধার প্রকল্পের মূল উদ্দেশ্য মাছ উৎপাদন বাড়ানোর মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করা। তিনি আরও জানান, একশো দিনের কাজের আওতায় বুজে যাওয়া পুকুর পুনরায় খনন করা হবে। তা থেকে ‘জল ধরো, জল ভরো’ প্রকল্পের কাজ যেমন চলবে, তেমনই চাষের কাজ বিশেষত সবজি চাষে ওই পুকুরের জল ব্যবহার করা হবে। প্রত্যেক পুকুরকে জিও ট্যাগ করে ব্যবহারকারীদের গোষ্ঠী তৈরি করা হবে। অর্থাৎ, কোনও একটি পুকুরের জন্য একটি ব্যবহারকারী গোষ্ঠী থাকবে। তাঁরা স্বনির্ভর গোষ্ঠীর লোক হতে পারেন আবার স্থানীয় কিছু মানুষকে নিয়েও গোষ্ঠী তৈরি হতে পারে। তাঁদের মূল কাজ হবে পুকুরের দেখভাল করা।

প্রশাসন সূত্রে খবর, হুগলির ৪০ হাজার এমন পুকুরকে ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। ব্লক ধরে ধরে ম্যাপ তৈরি করে তা সমস্ত দফতরকে দেওয়া হয়েছে। বেসরকারি জলাশয়ের মালিকদেরও এই প্রকল্পে যুক্ত করার ভাবনা রয়েছে প্রশাসনের।

বুধবার হুগলি জেলা পরিষদে ‘জলাধার’ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। জেলাশাসক জানিয়েছেন, আপাতত শুধু প্রশাসনের আধিকারিকরাই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। আগামী দিনে তাতে সাধারণ মানুষ যোগ দেবেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

APP Hooghly DM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE