Advertisement
০৬ মে ২০২৪
marriage

Lady priest: ছক ভেঙে উৎসব ও সাক্ষীর বৃত্ত সম্পূর্ণ করলেন মহিলা পুরোহিত অনিতা

লিঙ্গ-বৈষম্যের বেড়াজাল ভেঙে পূজা-অর্চনায় মহিলাদেরও পুরোহিত হতে দেখা গিয়েছে দুর্গাপুজোয়। সেই তালিকায় নতুন সংযোজন আরামবাগের অনিতা মুখোপাধ্যায়।

পৌরোহিত্য করছেন অনিতা মুখোপাধ্যায়।

পৌরোহিত্য করছেন অনিতা মুখোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা 
চন্দননগর শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ২২:৫৯
Share: Save:

ছকভাঙা দৃশ্য চন্দননগরের ব়ড়বাজারে। এক জন মহিলার পৌরোহিত্যে চার হাত মিলল এক হল। লিঙ্গ-বৈষম্যের বেড়াজাল ভেঙে পূজা-অর্চনায় মহিলাদেরও পুরোহিত হতে দেখা গিয়েছে দুর্গাপুজোয়। সেই তালিকায় নতুন সংযোজন আরামবাগের অনিতা মুখোপাধ্যায়।

রবিবার সন্ধ্যায় বড়বাজার অঞ্চলের বাসিন্দা উৎসব নায়েকের সঙ্গে পঞ্জাবের অম্বালার বাসিন্দা সাক্ষীর বিয়ে ছিল। ওই বিয়েতেই পৌরোহিত্য করতে দেখা গেল অনিতাকে।

উৎসবদের আবাসনেরই এক বাসিন্দা মা সঙ্ঘমিত্রাকে মহিলা পুরোহিত ডেকে বিয়ে করানোর প্রস্তাব দিয়েছিলেন। সেই মতোই অনিতার সঙ্গে যোগাযোগ করা হয়েছিল।

এর আগে দুর্গাপুজো করলেও কোনও দিন বিয়ের পুরোহিত হননি অনিতা। এই প্রথম বার। তিনি বলেন, ‘‘ছোটবেলা থেকেই বাড়িতে পুজো দেখছি। লক্ষ্মীপুজো করেছি আমি। পরে চণ্ডীপাঠ শিখে এন্টালিতে দুর্গাপুজো করেছি। এই প্রথম বার বিয়ে দিলাম।’’

কিন্তু এক জন মেয়ে বিয়ে দেবে বা পুজো করবে, এটা পুরুষ পুরোহিতরা কখনওই মেনে নিতে পারেন না বলে জানাচ্ছেন অনিতা। তাঁর কথায়, ‘‘কখনওই ওঁদের থেকে সাহায্য পাইনি। বই পড়ে নিজের তাগিদেই পুরোহিত হয়েছি। উৎসব আর সাক্ষীর বিয়ে দিতে পেরে ভীষণই ভাল লাগছে। এখানে অনেকের সঙ্গে কথা হল। কেউ কেউ তো এ-ও বললেন যে তাঁদের বাড়িতে বিয়ে হলে তাঁরাও মহিলা পুরোহিতকেই ডাকবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

marriage Priest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE