Advertisement
০২ মে ২০২৪
National Green Tribunal

অবৈধ হোটেল তুলতে কেন উদ্যোগী হননি, নগরপালের জবাব তলব

পরিবেশকর্মী সুভাষ দত্তের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে সম্প্রতি বন্দর কর্তৃপক্ষ আদালতে হলফনামা দিয়ে জানান, ওই হোটেলগুলি বেআইনি।

An image of National Green Tribunal

জাতীয় পরিবেশ আদালত। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ০৮:৪৩
Share: Save:

হাওড়া স্টেশনের উল্টো দিকে থাকা, গঙ্গা দূষণকারী ৩০টি হোটেলকে সরানোর ব্যাপারে বন্দর কর্তৃপক্ষকে কেন সাহায্য করা হয়নি, হাওড়ার নগরপালের কাছে তা জানতে চাইল পরিবেশ আদালত। পরিবেশকর্মী সুভাষ দত্তের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে সম্প্রতি বন্দর কর্তৃপক্ষ আদালতে হলফনামা দিয়ে জানান, ওই হোটেলগুলি বেআইনি। তাই সেগুলিকে উচ্ছেদ করার কাজে সাহায্য করতে নগরপালকে বার বার চিঠি দিয়ে অনুরোধ করা হয়েছে। কিন্তু নগরপাল ব্যবস্থা নেননি। হলফনামার পরিপ্রেক্ষিতে আদালত সুভাষ দত্তকে তাঁর মামলায় নগরপালকেও যুক্ত করার নির্দেশ দেয়। গত ১০ অক্টোবর পরিবেশ আদালত বন্দর কর্তৃপক্ষের অভিযোগ নিয়ে নগরপালের জবাব তলব করে।

ওই সমস্ত হোটেল থেকে প্রতিনিয়ত তরল ও কঠিন নানা ধরনের বর্জ্য গঙ্গায় ফেলা হয়। ২০০৭ সালে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ গঙ্গার এই দূষণের বিষয়টি পর্যবেক্ষণ করে হোটেলগুলিকে সরে যেতে নির্দেশ দেয়। কিন্তু সেই নির্দেশ না মেনে হোটেলগুলি রয়ে গিয়েছে।

পরিবেশকর্মী সুভাষ দত্ত বলেন, ‘‘ওই সমস্ত হোটেল এবং হুগলি নদী জলপথ পরিবহণ সমবায় সমিতি কী ভাবে গঙ্গায় দূষণ ছড়াচ্ছে, তার ৫০টি ছবি দিয়ে আমি সম্প্রতি আদালতে মামলা করি। সেই মামলার পরিপ্রেক্ষিতে আদালত কলকাতা বন্দর কর্তৃপক্ষের কাছে বিষয়টি জানতে চায়। বন্দর কর্তৃপক্ষ আদালতে হলফনামা দিয়ে জানায়, হাওড়ার নগরপালকে বার বার চিঠি দিয়ে হোটেলগুলি তুলে দিতে আবেদন করা হয়েছে। কিন্তু আজ পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এর পরেই আদালত নগরপালকে মামলায় সংযুক্ত করতে নির্দেশ দেয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Green Tribunal Water pollution Ganges
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE