Advertisement
২৫ মে ২০২৪
plastic bag

Plastic Carry Bag: প্লাস্টিক ক্যারি ব্যাগ তৈরির কারখানা বন্ধ শ্রীরামপুর পুরসভার, শহরজুড়ে অভিযান

পুরসভার আধিকারিকরা একটি কারখানায় হানা দেন। অভিযোগ, ওই কারখানায় এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ক্যারি ব্যাগ তৈরি হচ্ছিল।

পরিমাপ করা হচ্ছে প্লাস্টিকের ক্যারি ব্যাগ।

পরিমাপ করা হচ্ছে প্লাস্টিকের ক্যারি ব্যাগ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শ্রীরামপুর শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১২:৩৪
Share: Save:

কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে পয়লা জুলাই থেকে নিষিদ্ধ করা হয়েছে সিঙ্গল ইউজ বা এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিক বা তা দিয়ে তৈরি সামগ্রী। কিন্তু এর পরেও হুগলির শ্রীরামপুরে চলছিল ওই ধরনের ক্যারি ব্যাগ তৈরির কারখানা। মঙ্গলবার অভিযান চালিয়ে ওই কারখানা বন্ধ করল শ্রীরামপুর পুরসভা।

মঙ্গলবার শ্রীরামপুর থানার পুলিশকে নিয়ে পুরসভার আধিকারিকরা ওই কারখানায় হানা দেন। অভিযোগ, ওই কারখানায় এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ক্যারি ব্যাগ তৈরি হচ্ছিল। অভিযোগ, ওই কারখানাটির কোনও বৈধ নথিপত্র নেই। ট্রেড লাইসেন্স থাকলেও তার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। তাই আপাতত কারখানা বন্ধ রাখতে বলা হয়েছে। যদিও কারখানা মালিক অঞ্জন দে-র দাবি, তাঁদের কারখানায় ৭৫ মাইক্রনের বেশি মাপের ক্যারি ব্যাগ তৈরি হয়। পুরসভার তরফে মঙ্গলবার শহরবাসীকে চটের ব্যাগ বিলি করা হয়েছে।

মঙ্গলবার চুঁচুড়া পুরসভার অভিযান চলাকালীন ধরা পড়ে, ৪২-৪৩ মাইক্রনের ক্যারি ব্যাগ বিক্রি করা হচ্ছে ৭৫ মাইক্রন ছাপ দিয়ে। পুরসভার স্বাস্থ্য দফতর মাইক্রন পরিমাপের যন্ত্র দিয়ে তা পরীক্ষা করে। দেখা যায় ওই ক্যারি ব্যাগগুলি ৭৫ মাইক্রনের কম। এ নিয়ে জরিমানা করা হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

plastic bag Plastic carry bags
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE