Advertisement
০৩ মে ২০২৪
Long March

চাকরির দাবিতে ‘লং মার্চ’ শুরু ফুরফুরা থেকে

মঙ্গলবার বেলা ১টা নাগাদ কর্মসূচি শুরু হয়। হাওড়ার বড়গাছিয়া হয়ে প্রায় ২০ কিলোমিটার হেঁটে মিছিলকারীরা ডোমজুড় শেখপাড়ার যুগান্তর মাঠে পৌঁছন। এখান থেকে মিছিল কলকাতায় যাবে।

An image of long march protest against Job Recruitment Scam

মঙ্গলবার ফুরফুরার তালতলা হাট থেকে শুরু হল ‘লং মার্চ’। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ফুরফুরা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ০৬:৩৮
Share: Save:

নিয়োগ দুর্নীতির প্রতিবাদে এবং যোগ্যদের চাকরির দাবিতে মঙ্গলবার হুগলির ফুরফুরার তালতলা হাট থেকে দু’দিনের ‘লং মার্চ’ শুরু হল। আজ, বুধবার কলকাতার শহিদ মিনারে শেষ হবে। উদ্যোক্তা— ’২০১৪ প্রাইমারি টেট পাস ট্রেন্ড নট ইনক্লুডেড একতা মঞ্চ’।

মঙ্গলবার বেলা ১টা নাগাদ কর্মসূচি শুরু হয়। হাওড়ার বড়গাছিয়া হয়ে প্রায় ২০ কিলোমিটার হেঁটে মিছিলকারীরা ডোমজুড় শেখপাড়ার যুগান্তর মাঠে পৌঁছন। আজ এখান থেকে মিছিল কলকাতায় যাবে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে চাকরিপ্রার্থীরা মিছিলে শামিল হয়েছেন। প্রায় ৬ কিলোমিটার হাঁটার পরে মৌটুসি দে এবং অনুরাধা রায় নামে দুই চাকরিপ্রার্থী অসুস্থ হয়ে পড়েন। ‌তাঁদের আইয়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পাঠায় পুলিশ।

আন্দোলনকারীদের তরফে অচিন্ত্যপ্রসাদ সামন্ত জানান, আজ লং মার্চ শেষে এক প্রতিনিধি দল নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে স্মারকলিপি জমা দেবে। আন্দোলনকারীদের বক্তব্য, মুখ্যমন্ত্রী ২০২০ সালে সাংবাদিক সম্মেলনে চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন। আশ্বাস দিয়েছিলেন, যোগ্য ২০ হাজার প্রার্থীর মধ্যে প্রথমে ১৬ হাজার ৫০০ জন চাকরি পাবেন। পরে ধাপে ধাপে বাকিদের নিয়োগ করা হবে। ১২ হাজার ৫০০ জনকে নিয়োগ করা হয়েছে। বাকিদের দ্রুত নিয়োগের দাবিতেই আন্দোলন চলছে।

কর্মসূচিকে সমর্থন করে আইএসএফ (ইন্ডিয়ান সেকুলার ফন্ট) বিধায়ক নওশাদ সিদ্দিকী বলেন, ‘‘ওঁদের অভিযোগের ভিত্তিতে মানিক ভট্টাচার্য (রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি তথা তৃণমূল বিধায়ক) প্রাথমিক শিক্ষক সপরিবারে হাজতে।‌ ওঁরা বঞ্চিত। যোগ্য হওয়া সত্ত্বেও চাকরি পাননি। বিচার প্রক্রিয়া দ্রুত শেষ করে, ওঁদের চাকরি দেওয়া হোক।’’

মিছিল চলাকালীন আন্দোলনকারীদের কয়েক জন পিরজাদা ত্বহা সিদ্দিকীর সঙ্গে দেখা করেন। ত্বহা তাঁদের জানিয়ে দেন, তাঁদের দাবি সমর্থন করলেও এই ধর্মীয় স্থান থেকে কর্মসূচি শুরু করায় তিনি অসন্তুষ্ট। আন্দোলনকারীদের তিনি সতর্ক করেন, তাঁরা যেন রাজনীতির শিকার না হন। রাজনৈতিক উদ্দেশ্যে এই মিছিল হলে, চাকরিপ্রার্থীদের পাশে তিনি থাকবেন না বলেও জানিয়ে দেন।

পরিবহণ মন্ত্রী, জাঙ্গিপাড়ার বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘‘নিয়োগে অনিয়মের অভিযোগের বিচার চলছে। স্বচ্ছতার সঙ্গে নতুন করে নিয়োগের প্রশ্নে রাজ্য সরকার বদ্ধপরিকর। আন্দোলনকারীদের বলব, নতুন করে চাকরি প্রক্রিয়ায় অংশ নিন। পরীক্ষার প্রস্তুতি শুরু করুন। কোনও কোনও রাজনৈতিক দল তাঁদের ব্যবহারেরচেষ্টা করছেন। তাঁরা যেন রাজনীতির শিকার না হন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Long March Rally Protest Recruitment Scam Jobs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE