Advertisement
০১ মে ২০২৪
Transfer of Police

হাওড়া ও শিবপুরে আইসি বদল, অশান্তির ঘটনায় মুখ্যমন্ত্রী দিয়েছিলেন ‘ব্যবস্থা’ নেওয়ার আশ্বাস

হাওড়ায় অশান্তির পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পুলিশের গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে। সেই আবহেই বদলি হলেন তিন পুলিশ আধিকারিক। সোমবার সন্ধ্যায় জারি নির্দেশিকা।

image of nabanna

সোমবার সন্ধ্যায় বদলি সংক্রান্ত এক নির্দেশিকা জারি করা হয়েছে। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ২২:০৩
Share: Save:

হাওড়া এবং শিবপুরের দুই আইসি-কে বদলি করা হল সোমবার। একই সঙ্গে বদলি হয়েছেন ইসলামপুর পুলিশ জেলার সুপারও। গত মাসের শেষে এই ইসলামপুরেরই চোপড়ায় এক তৃণমূল কর্মী খুন হয়েছিলেন। একই সঙ্গে চলেছিল অশান্তিও। হাওড়ায় অশান্তির পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পুলিশের গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে। সেই আবহেই বদলি হলেন তিন পুলিশ আধিকারিক।

সোমবার সন্ধ্যায় বদলি সংক্রান্ত এক নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, হাওড়া থানার আইসি ছিলেন দীপঙ্কর দাস। তাঁকে বদলি করা হয়েছে ঝাড়গ্রামের কোর্ট ইনস্পেক্টর পদে। দীপঙ্করের জায়গায় আসছেন সন্দীপ পাখিরা। তিনি চন্দননগর পুলিশ কমিশনারেটের আইবি বিভাগে ডেপুটেশনে ছিলেন। শিবপুর থানার আইসি ছিলেন অরূপকুমার রায়। তাঁকে রাজ্য পুলিশের গোয়েন্দা শাখায় ইনস্পেকটর হিসাবে কাজ করতে বলা হয়েছে। তাঁর জায়গায় শিবপুরের নতুন আইসি হয়েছেন অভিজিৎ চট্টোপাধ্যায়। তিনি আগে ঝাড়গ্রামের কোর্ট ইনস্পেক্টর ছিলেন।

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে হাওড়ায় গোলমাল দেখা দেয়। তার পরিপ্রেক্ষিতেই শান্তিরক্ষার আবেদন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী মমতা। পুলিশের ‘ব্যর্থতা’র প্রসঙ্গও তুলেছিলেন। পুলিশের ব্যর্থতার কথা বোঝাতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘‘যখন গাদাগাদা লোক ঢুকে গিয়েছে, তখন পুলিশ গুলি চালালে যে কারও মাথায় লাগতে পারত। ফলে কিল খেয়ে কিল হজম করতে হয়েছে। বিভিন্ন জায়গায় আমরা আটকাতে পেরেছি। এখানে হল না। এই জায়গায় অবশ্যই পুলিশের ব্যর্থতা আছে, স্বীকার করি। যা পদক্ষেপ করার করব।’’ তিনি আরও বলেছিলেন, ‘‘ওদের (পুলিশ) কেউ কেউ ভয় পেয়েছে। অনেকেই ভাল কাজ করে। কিন্তু একাংশ সমঝোতা করে চলে। এঁদেরও বরদাস্ত করব না। আমি যদি ভুল করি, তা হলে আমাকেও বরদাস্ত করবেন না।’’

অন্য দিকে, ইসলামপুর পুলিশ জেলার এসপি ছিলেন বিশপ সরকার। তাঁকে বদলি করে বিধাননগর পুলিশ কমিশনারেটে ডিসি পদে নিয়ে আসা হয়েছে। তাঁর জায়গায় ইসলামপুরের এসপি করে পাঠানো হয়েছে যশপ্রীত সিংহকে। তিনি ছিলেন বিধাননগর পুলিশ কমিশনারেটে ডিসি হিসাবে। গত মাসে উত্তর দিনাজপুরের চোপড়ার চুটিয়াখোর গ্রাম পঞ্চায়েত এলাকায় খুন হন তৃণমূল কর্মী। দলীয় বৈঠক থেকে বেরোনোর সময় তাঁকে খুন করা হয়। মৃতের পরিবার শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্বকেই দায়ী করেছিলেন। একই সঙ্গে সেখানে চলে অশান্তিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE