Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dengue

ডেঙ্গির বাড়বাড়ন্ত রুখতে দু’মাস স্বাস্থ্য বিভাগের কর্মীদের ছুটি বাতিল কলকাতা পুরসভার

ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলে সঙ্গে সঙ্গে সেই বাড়িতে ভেক্টর কন্ট্রোল কর্মীদের নিয়ে পৌঁছাতে হবে বলে সিদ্ধান্ত হয়েছে পুরসভার বৈঠকে।

ডেঙ্গি মোকাবিলায় কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের কর্মীদের ছুটি বাতিল।

ডেঙ্গি মোকাবিলায় কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের কর্মীদের ছুটি বাতিল। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ২১:২২
Share: Save:

কলকাতা শহরে ডেঙ্গির বাড়বাড়ন্ত রুখতে আগামী দু’মাস স্বাস্থ্য বিভাগের কর্মীদের ছুটি বাতিল করল কলকাতা পুরসভা। মঙ্গলবার কলকাতা পুরসভার ডেপুটি মেয়র তথা মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ, কলকাতা পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুব্রত রায়চৌধুরী, কলকাতা পুরসভার চিকিৎসকদের উপস্থিতিতে ভিডিয়ো কনফারেন্সের ১৬টি বরো হেলথ এগজিকিউটিভ অফিসারদের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকেই ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলায় একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে।

বৈঠক শেষে অতীন বলেন, ‘‘কলকাতা পুরসভা সবরকমের পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি রাখছে। উৎসবের মরসুমে অর্থাৎ আগামী দু’মাস অক্টোবর ও নভেম্বর মাসে কলকাতা পুরসভার সমস্ত স্বাস্থ্য কর্মীদের ছুটি বাতিল করে দেওয়া হয়েছে। শহরের ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করতে চলেছে কলকাতা পুরসভা।’’ তিনি আরও বলেন, ‘‘ডেঙ্গিদমনে মশার আঁতুড়ঘরগুলিকে চিহ্নিত করতে হবে। সেগুলি নষ্ট করতেও হবে। মশাবাহিত রোগ দমন করতে ড্রোনের ব্যবহার করা হবে। ওয়ার্ড, বরো ও পুরসভার প্রধান অফিস থেকে ত্রিস্তরে নজরদারি চালানো হবে।’’

ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলে সঙ্গে সঙ্গে সেই বাড়িতে ভেক্টর কন্ট্রোল কর্মীদের নিয়ে পৌঁছতে হবে বলে সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। আক্রান্তের বাড়ি ও এলাকায় ডেঙ্গি মশা দমন করার ক্ষেত্রেও তৎপরতা দেখাতে হবে। তবে যদি কোনও পুর স্বাস্থ্যকর্মী আক্রান্তের বাড়ি ও এলাকায় না যান, বা সময় মতো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে রিপোর্ট না দেন, তা হলে তাঁকে শাস্তির সম্মুখীন হতে হবে বলেও সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

পাশাপাশি কলকাতা পুরসভার তরফে শহরের সব পুজো কমিটিকে নোটিস পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন অতীন। সেই নোটিসে বলা হয়েছে, প্যান্ডেল তৈরির জন্য খোলা গর্তগুলিতে বালি দিয়ে বুজিয়ে দিতে হবে। বাঁশের মুখগুলি বালি দিয়ে বন্ধ করে দিতে হবে। প্যান্ডেলের চারপাশে কোথাও জল বা আবর্জনা জমা রাখা যাবে না। পুরসভার রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত শহরে ডেঙ্গিতে তিন জনের মৃত্যু হয়েছে। এ বছর এখনও পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ২৭০০ ছাড়িয়েছে। গত বছর ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ২৪০০।

পাশাপাশি অতীন জানিয়েছেন, শহরে এই মুহূর্তে ৫৭ নম্বর ওয়ার্ড কামারডাঙ্গা রেল কোয়ার্টারের অবস্থা খুব খারাপ। এ বিষয়ে রেল কর্তৃপক্ষ চিঠি দেওয়া হবে। যাদবপুরে বিশ্ববিদ্যালয়ের অবস্থাও বেশ খারাপ বলে জানিয়েছেন ডেপুটি মেয়র। মেডিকেল কলেজ সংলগ্ন এলাকা নিয়েও সন্তুষ্ট নন তিনি। চলতি সপ্তাহে অতীন নিজেই সেই সব এলাকায় পরিদর্শনে যাবেন বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC kolkata municipal corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE