Advertisement
০৪ মে ২০২৪
Financial Fraud Case

ব্যাঙ্ক-কর্মী পরিচয়ে প্রতারণা, গুজরাত থেকে ধৃত এক

অভিযোগকারীর অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেওয়া টাকা দিয়ে প্রতারকেরা অনলাইনে গিফট কার্ড কেনে। এক তদন্তকারী জানান, পরে সেই গিফট কার্ডের মাধ্যমে জিনিস কেনে ধৃত দার্শিল।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ০৬:২৬
Share: Save:

বেসরকারি ব্যাঙ্কের কর্মী পরিচয় দিয়ে কেওয়াইসি আপডেট করার নামে এক ব্যক্তির অ্যাকাউন্ট থেকে প্রায় পাঁচ লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গুজরাতের ভাবনগর থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে সিআইডি। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম দার্শিল পরেশ ভাই। সে ভাবনগরেরই বাসিন্দা। সিআইডি-র সাইবার ক্রাইম থানার তদন্তকারীরা শুক্রবার রাতে বাড়ি থেকেই ওই অভিযুক্তকে গ্রেফতার করেছেন। ধৃতকে শনিবার স্থানীয় আদালতে তোলা হলে বিচারক তাকে ট্রানজ়িট রিমান্ডে ২৫ এপ্রিলের মধ্যে কলকাতা নিয়ে যাওয়ার নির্দেশ দেন।

সিআইডি সূত্রের খবর, অভিযোগকারী সোনারপুরের বাসিন্দা। তদন্তে নেমে জানা যায়, ব্যাঙ্ককর্মী হিসাবে তাঁকে ফোন করা হয়েছিল ঝাড়খণ্ডের জামতাড়া থেকে। অভিযোগকারীর অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেওয়া টাকা দিয়ে প্রতারকেরা অনলাইনে গিফট কার্ড কেনে। এক তদন্তকারী জানান, পরে সেই গিফট কার্ডের মাধ্যমে জিনিস কেনে ধৃত দার্শিল। তদন্তকারীদের দাবি, ধৃত গিফট কার্ড ভাঙিয়ে জিনিস কিনলেও তার ডেলিভারি হত পঞ্জাব এবং হরিয়ানাতে। ধৃতকে জেরা করে চক্রের বাকি সদস্যদের খোঁজ শুরু হয়েছে।

তদন্তকারীরা জানিয়েছেন, আগে জামতাড়া গ্যাংয়ের প্রতারকেরা নিজেরাই ফোন করে টাকা হাতিয়ে তা দিয়ে জিনিস কিনত বা অ্যাকাউন্ট থেকে নগদ টাকা সরিয়ে নিত। কিন্তু বর্তমানে সিআইডির তদন্তে উঠে এসেছে, সেই পদ্ধতিতে বদল এনে এখন তিন-চার রাজ্যের প্রতারকেরা জড়িয়ে রয়েছে এই চক্রে। এক জায়গা থেকে ফোন করে প্রতারণা করা হচ্ছে। আবার অন্য রাজ্যে বসে থাকা ওই চক্রের অন্য প্রতারকেরা সেই টাকা দিয়ে গিফট কার্ড কিনছে। পরে সেই গিফট কার্ড ব্যবহার করে প্রতারকদের একটি অংশ গুজরাতের মতো জায়গা থেকে অনলাইনে কেনাকাটা করেছে। সেই জিনিস আবার ডেলিভারি হচ্ছে অন্য রাজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest police investigation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE