Advertisement
১৮ মে ২০২৪
Cyber Fraud

অধিকর্তার নামে ভুয়ো মেল পাঠিয়ে প্রতারণা

তদন্তে নেমে পুলিশ জেনেছে, মহারাষ্ট্রে বসে চিনের ইমেল পাঠানোর ‘ডোমেন’ ব্যবহার করে ভুয়ো ইমেল আইডি তৈরি করা হয়েছিল। এর পরে সেই ঠিকানায় অভিযান চালিয়ে গ্রেফতার করা রিহান আমির খানকে।

An Image Of Cyber Fraud

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ০৭:০৭
Share: Save:

চিনের ইমেলের ‘সাইবার ডোমেন’ ব্যবহার করে ভুয়ো ইমেল আইডি তৈরি করে কয়েক হাজার টাকা প্রতারণার ঘটনায় গ্রেফতার হল এক ব্যক্তি। একটি সংস্থার কর্তার লিখিত অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে সোমবার মহারাষ্ট্র থেকে তাকে ধরে কলকাতা পুলিশের সাইবার শাখা। পুলিশ জানিয়েছে, ধৃত যুবকের নাম রিহান আমির খান (৩৬)। সে মহারাষ্ট্রের প্রগতিনগরের বাসিন্দা। প্রাথমিক ভাবে এই চক্রে আরও কয়েক জন যুক্ত আছে বলে মনে করছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৬ ডিসেম্বর কলকাতা পুলিশের সাইবার শাখায় লিখিত অভিযোগ করেন এক ব্যক্তি। তিনি একটি সংস্থার সিইও। লিখিত অভিযোগে ওই ব্যক্তি জানান, তাঁর সংস্থার ডিরেক্টরের নামে ভুয়ো ইমেল আইডি তৈরি করে, সেখান থেকে ইমেল পাঠিয়ে প্রায় ৩৫ হাজার টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। অভিযোগে তিনি আরও জানান, ওই ইমেল আইডি থেকে নির্দিষ্ট সময়ে একটি অ্যাকাউন্টে টাকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়। সেই মতো সংশ্লিষ্ট বিভাগ থেকে টাকাও পাঠিয়ে দেওয়া হয়। পরবর্তী কালে বিষয়টি জানতে পেরে পুলিশের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

তদন্তে নেমে পুলিশ জেনেছে, মহারাষ্ট্রে বসে চিনের ইমেল পাঠানোর ‘ডোমেন’ ব্যবহার করে ভুয়ো ইমেল আইডি তৈরি করা হয়েছিল। এর পরে সেই ঠিকানায় অভিযান চালিয়ে গ্রেফতার করা রিহান আমির খানকে। ধৃতের কাছ থেকে ১১২টি এটিএম কার্ড, ৫৫টি মোবাইল, একটি ট্যাব-সহ বেশ কিছু ব্যাঙ্কের নথি উদ্ধার করেছে পুলিশ।

প্রতারণার টাকা তুলতে ওই এটিএম কার্ডগুলি ব্যবহার করা হত বলে মনে করছেন তদন্তকারীরা। প্রাথমিক ভাবে এই চক্রে আরও কয়েক জন যুক্ত বলে মনে করছে পুলিশ। ধৃতকে হেফাজতে নিয়ে বাকিদের সন্ধান পেতে চাইছেন লালবাজারের সাইবার বিভাগের কর্তারা।

এর আগেও একাধিক সাইবার অপরাধের ক্ষেত্রে চিন-যোগ পেয়েছে পুলিশ। এমনকি, ক্রিকেট বেটিংয়ের তদন্তে নেমেও চিনের যোগ মিলেছিল। তবে এ বার চিনের সাইবার ডোমেনের ব্যবহার ভাবাচ্ছে তদন্তকারীদের। এক পুলিশকর্তা বলেন, ‘‘প্রাথমিক ভাবে এই চক্রের জাল বহু দূর বিস্তৃত বলে মনে করা হচ্ছে। ধৃতকে জেরা করে এই ব্যাপারে তথ্য মিলতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE