Advertisement
১৮ মে ২০২৪
Nipha Virus

কেরল ফেরত শ্রমিক কি নিপায় আক্রান্ত, জানতে নমুনা গেল পুণেতে

ওই যুবক প্রায় ১৪ দিন ধরে জ্বরে আক্রান্ত। তাঁর ফুসফুসে সংক্রমণ রয়েছে। দু’টি পা ফুলেছে। তাঁকে ২-৪ লিটার অক্সিজেন দিতে হচ্ছে।

An image of patient

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৮
Share: Save:

নিপা ভাইরাসে আক্রান্ত সন্দেহে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি যুবকের নমুনা পরীক্ষায় পাঠানো হল। কেরল-ফেরত ওই যুবক কী থেকে সংক্রমিত হয়েছেন, তা এখনও স্পষ্ট নয়। ন’দিন শহরের একটি সরকারি হাসপাতালে ভর্তি থাকলেও বুধবার তাঁর শরীর থেকে নেওয়া চার রকমের নমুনা পাঠানো হয়েছে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে।

সূত্রের খবর, ওই যুবক প্রায় ১৪ দিন ধরে জ্বরে আক্রান্ত। তাঁর ফুসফুসে সংক্রমণ রয়েছে। দু’টি পা ফুলেছে। তাঁকে ২-৪ লিটার অক্সিজেন দিতে হচ্ছে। চিকিৎসকদের মতে, ওই যুবকের রক্তে সেপ্টিসেমিয়া এবং ব্যাক্টিরিয়াজনিত সংক্রমণের লক্ষণ দেখা যাচ্ছে। ফুসফুসেও যক্ষ্মার মতো উপসর্গ আছে। তাই নিপা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। ওই পরিযায়ী শ্রমিকের আদৌ কী হয়েছে, সে বিষয়ে কোনও স্বাস্থ্যকর্তাই কথা বলতে রাজি নন। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রিপোর্ট আসা পর্যন্ত বর্ধমানের বাসিন্দা ওই শ্রমিককে আইসোলেশনে রেখে চিকিৎসা চলবে।

এ দিন ওই যুবকের প্রস্রাব, রক্ত, লালারস ও নাকের রসের নমুনা পাঠানো হয়েছে পুণেতে। অন্য দিকে, আর এক আতান্তরে পড়েছেন চিকিৎসকেরা। ন্যাশনাল মেডিক্যাল কলেজে থাকার সময়ে ওই যুবক দাবি করেছিলেন, তাঁর দুই সঙ্গীর নিপা ভাইরাসে মৃত্যু হয়েছে। কিন্তু এ দিন তিনি দাবি করেন, নিপায় আক্রান্ত কারও সংস্পর্শে তিনি ছিলেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beleghata ID Sample test Pune
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE