Advertisement
০৩ মে ২০২৪
Express Trains

অগ্নিকাণ্ড রুখতে দূরপাল্লার ট্রেনে প্যান্ট্রি কারের সুরক্ষা-অডিট

এখন ট্রেনের প্যান্ট্রি কারে আগুন জ্বালানো নিষিদ্ধ। সে কারণে শিখাহীন প্রযুক্তি ব্যবহার করে জল এবং খাবার গরম করা ও ছোটখাটো রান্নার কাজ হয়।

An image of express train

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ০৯:১৪
Share: Save:

সাম্প্রতিক সময়ে দূরপাল্লার একাধিক যাত্রিবাহী ট্রেনে অগ্নিকাণ্ড উদ্বেগ বাড়িয়েছে রেলের। তার পরেই এই বিপদ কমাতে সচেষ্ট হয়েছেন রেল কর্তৃপক্ষ। এর প্রাথমিক ধাপ হিসেবে শিয়ালদহ ডিভিশনের দূরপাল্লার যে সব এক্সপ্রেস ট্রেনে প্যান্ট্রি কার রয়েছে, সেগুলির সব ক’টিতে বিশেষ নিরাপত্তা অডিট করছেন তাঁরা। প্রসঙ্গত, এখন ট্রেনের প্যান্ট্রি কারে আগুন জ্বালানো নিষিদ্ধ। সে কারণে শিখাহীন প্রযুক্তি ব্যবহার করে জল এবং খাবার গরম করা ও ছোটখাটো রান্নার কাজ হয়। সেই ব্যবস্থাতেও যাতে ফাঁক না থাকে, তা নিশ্চিত করতে সম্প্রতি নির্দেশ দিয়েছেন শিয়ালদহের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম।

রেল সূত্রের খবর, সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার শান্তনু চক্রবর্তীর তত্ত্বাবধানে রেলের আধিকারিকদের একটি দল সব ক’টি দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনের প্যান্ট্রি কারের অগ্নি-নির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখছে। আপৎকালীন পরিস্থিতিতে ফায়ার অ্যালার্ম-সহ অন্যান্য যন্ত্রপাতির কার্যকারিতা যাচাই করা ছাড়াও অগ্নি-নির্বাপণ যন্ত্র এবং অন্য সরঞ্জাম পরীক্ষা করা হয়েছে। রেল কর্তৃপক্ষ জানাচ্ছেন, শীতের মরসুমে যাত্রী-নিরাপত্তা ও আপৎকালীন পরিস্থিতি মোকাবিলার ক্ষেত্রে প্রস্তুতি যাতে নিখুঁত হয়, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Express Trains Fire Accident Fire Audit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE