Advertisement
০১ মে ২০২৪
National Library

জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবন এ বার নাম বদলে ‘শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ভাষা ভবন’

বিজেপির রাজ্য কমিটির কিছু বৈঠক হয়েছিল কলকাতার জাতীয় গ্রন্থাগারের এই ভাষা ভবনে। তাদের তরফে জাতীয় গ্রন্থাগারের একটি ভবনের নাম শ্যামাপ্রসাদের নামে রাখার দাবি তোলা হয়।

image of national library

জাতীয় গ্রন্থাগার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ২৩:১৫
Share: Save:

আবারও নামবদল। এ বার জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবনের নাম বদলে দিল কেন্দ্র। নতুন নাম হতে চলেছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ভাষা ভবন। জাতীয় গ্রন্থাগারকে একটি চিঠি দিয়ে কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি অনুরাধা প্রসাদ জানিয়েছেন, ভাষা ভবনের নাম পরিবর্তনের প্রস্তাবে সম্মতি দিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী। এই বিষয়ে জাতীয় গ্রন্থাগার কর্তৃপক্ষকে যথাযোগ্য পদক্ষেপ করার কথা বলা হয়েছে ওই চিঠিতে।

বিজেপির রাজ্য কমিটির কিছু বৈঠক হয়েছিল কলকাতার জাতীয় গ্রন্থাগারের এই ভাষা ভবনে। তাদের তরফে জাতীয় গ্রন্থাগারের একটি ভবনের নাম শ্যামাপ্রসাদের নামে রাখার দাবি তোলা হয়। বিজেপি সূত্রে খবর, শ্যামাপ্রসাদ তাঁর বাবা আশুতোষ মুখোপাধ্যায়ের প্রায় ৮০ হাজার বই জাতীয় গ্রন্থাগারকে দান করেছিলেন। এ বার তাঁর নামেই ভাষা ভবনের নাম রাখা হল।

কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে টুইট করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। এর আগে ২০২০ সালে কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে নামাঙ্কিত করা হয়েছে। কলকাতায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে সে কথা ঘোষণা করেছিলেন। কেন্দ্রের যুক্তি ছিল, দেশের গুরুত্বপূর্ণ বন্দরের নামকরণ সংশ্লিষ্ট শহরের নামে হলেও বিশেষ ক্ষেত্রে আগেও জাতীয় নেতাদের নামে অনেক বন্দর বা বিমানবন্দরের নামকরণ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Library Shyama Prasad Mukherjee BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE