Advertisement
২৬ মে ২০২৪
Madrasha

বাম-কংগ্রেসের পর মাদ্রাসা শিক্ষকদের মঞ্চে বিজেপি, মমতাকে চান আন্দোলনকারীরা

যতদিন না দাবি মিটছে, ততদিন আন্দোলন চলবে বলেও হুঁশিয়ারি দিয়েছে মাদ্রাসা শিক্ষকদের এই সংগঠন।

সল্টলেকে মাদ্রাসা শিক্ষকদের আন্দোলন মঞ্চে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য।

সল্টলেকে মাদ্রাসা শিক্ষকদের আন্দোলন মঞ্চে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫৪
Share: Save:

শুক্রবার সল্টলেকে মাদ্রাসা শিক্ষকদের অনশন মঞ্চে গেলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। এর আগে বাম ও কংগ্রেসের পক্ষে ওই আন্দোলনকে সমর্থনের বার্তা দেওয়া হলেও এই প্রথম গেরুয়া শিবিরের কাউকে দেখা গেল ওই মঞ্চে। শুধু সেখানে যাওয়াই নয়, বক্তৃতায় মাদ্রাসা শিক্ষকদের দাবিদাওয়াকে সমর্থনও জানান শমীক। আন্দোলনকারীরা অবশ্য এটাকে আলাদা করে দেখছেন না। তাঁদের বক্তব্য, যে কোনও রাজনৈতিক দলের নেতারাই আসতে পারেন। দাবি পূরণের জন্য সকলের সমর্থন নিতেই তাঁরা প্রস্তুত বলেও জানিয়েছেন। তবে তাঁরা সবচেয়ে বেশি করে চান একটিবারের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেখানে আসুন।

প্রসঙ্গত, সম্মানজনক ভাতা ও অন্যান্য দাবিতে সল্টলেক সিটি সেন্টারের কাছে রাস্তার পাশে গত ১২ জানুয়ারি অনশন-অবস্থান শুরু করেন এক দল মাদ্রাসা শিক্ষক-শিক্ষিকা। ‘ওয়েস্ট বেঙ্গল রেকগনাইজ্ড আনএডেড মাদ্রাসা টিচার্স অ্যাসোসিয়েশন’-এর ডাকে আন্দোলন ইতিমধ্যেই ৩ সপ্তাহ পার করেছে। গত ২২ জানুয়ারি ওই মঞ্চে যান রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী। প্রয়োজনে শিক্ষকদের নিয়ে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তাঁরা। শুক্রবার একই সুর ছিল শমীকের গলাতেও। ওই মঞ্চে উপস্থিত থাকা প্রসঙ্গে তিনি বলেন, ‘‘রাজ্য সরকার মুখে মাদ্রাসার উন্নয়নের কথা বললেও করেনি। মুসলমান সম্প্রদায়ের শিক্ষার প্রসারে ১০ হাজার মাদ্রাসা তৈরির প্রতিশ্রুতি দেওয়া হলেও বাস্তবে ২৩৫টি আনএডেড মাদ্রাসা সরকারি অনুমোদন পেয়েছে। মুখে সংখ্যালঘুদের স্বার্থ দেখার কথা বললেও আসলে বঞ্চনা করা হচ্ছে। তাই শিক্ষকেদর আন্দোলনে সমর্থন জানাতেই গিয়েছিলাম।’’

আন্দোলনকারী সংগঠনের রাজ্য সভাপতি শেখ জাভেদ মিয়াঁদাদ বলেন, ‘‘কোনও রাজনৈতিক দলের সমর্থন নিয়েই আমাদের আপত্তি নেই। দাবি আদায়ই আমাদের লক্ষ্য। শিক্ষকদের যথাযথ বেতন থেকেও বঞ্চিত করা হচ্ছে। আমরা তো চাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একবার আসুন। বিধানসভা নির্বাচনের আগেই আমাদের দাবি মিটিয়ে দিন।’’ একই সঙ্গে তিনি জানান, তাঁরা আরও বৃহত্তর আন্দোলনের কথা ভাবছেন। এতদিন প্রতিনিধি হিসেবে কয়েকজন অনশন করছিলেন। শুক্রবার থেকে আরও অনেক শিক্ষক অনশন শুরু করেছেন। বৃহস্পতিবার ‌শিয়ালদহ থেকে পার্ক সার্কাস পর্যন্ত একটি মিছিল করেন তাঁরা। যতদিন না দাবি মিটছে, ততদিন আন্দোলন চলবে বলেও হুঁশিয়ারি দিয়েছে মাদ্রাসা শিক্ষকদের এই সংগঠন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Madrasha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE