Advertisement
০৩ মে ২০২৪
Nirbhaya Scheme

ডিসি-অফিস থেকেও দেখা যাবে নির্ভয়া প্রকল্পের ক্যামেরার ছবি

নির্ভয়া প্রকল্পের অধীনে শহরের স্কুল ও কলেজের সামনে আগেই বসানো হয়েছে সিসি ক্যামেরা। লালবাজারের কন্ট্রোল রুমের পাশাপাশি কলকাতা পুলিশের ডিভিশনাল ডেপুটি কমিশনারদের অফিস থেকেও দেখা যাবে।

A Photograph of CCTV Camera

কেন্দ্রের নির্ভয়া প্রকল্পের অধীনে প্রথম দফায় শহরের ২৫৬টি স্কুল-কলেজে ১০২০টি ক্যামেরা বসানো হয়েছে। তাতে খরচ হয়েছে ৩২ কোটি টাকা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৬:৪৮
Share: Save:

পড়ুয়াদের নিরাপত্তার কথা মাথায় রেখে নির্ভয়া প্রকল্পের অধীনে শহরের স্কুল ও কলেজের সামনে আগেই বসানো হয়েছে সিসি ক্যামেরা। এ বার থেকে ওই ক্যামেরার ছবি লালবাজারের কন্ট্রোল রুমের পাশাপাশি কলকাতা পুলিশের ডিভিশনাল ডেপুটি কমিশনারদের অফিস থেকেও দেখা যাবে। ফলে তদন্তের প্রয়োজনে বিভিন্ন থানার অফিসারেরা তাঁদের নিজ নিজ ডিভিশনের ডেপুটি কমিশনারের অফিসে বসে তা দেখতে পাবেন। একই সঙ্গে স্থানীয় থানা থেকেও যাতে ওই ক্যামেরার ছবি দেখা যায়, সেই বিষয়টিও পরিকল্পনার স্তরে আছে বলে পুলিশ সূত্রের খবর। এ ছাড়া, নির্ভয়া প্রকল্পের ক্যামেরার ছবি এ বার থেকে সংরক্ষিত থাকবে কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলে তৈরি হওয়া ডেটা সেন্টারে। এত দিন শুধু লালবাজারে ওই ফুটেজ সংরক্ষণ করা হত।

লালবাজার সূত্রে জানা যাচ্ছে, কেন্দ্রের নির্ভয়া প্রকল্পের অধীনে প্রথম দফায় শহরের ২৫৬টি স্কুল-কলেজে ১০২০টি ক্যামেরা বসানো হয়েছে। তাতে খরচ হয়েছে ৩২ কোটি টাকা। সম্প্রতি লালবাজার থেকে আনুষ্ঠানিক ভাবে ওই ক্যামেরাগুলির উদ্বোধন করেছেন কলকাতা পুলিশের নগররপাল বিনীত গোয়েল। মূলত মেয়েদের স্কুল এবং মহিলা কলেজের বাইরে লাগানো হয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন এই সিসি ক্যামেরাগুলি।

পুলিশ সূত্রের খবর, নির্ভয়া প্রকল্পের এই ক্যামেরা ছাড়াও বর্তমানে থানায় বসানো এবং ট্র্যাফিকপুলিশের ক্যামেরা দিয়ে শহরের বিভিন্ন জায়গায় নজরদারি চালানো হয়ে থাকে। ট্র্যাফিক পুলিশের নিয়ন্ত্রণাধীন ক্যামেরার ছবি লালবাজার থেকে দেখা যায়। ফলে এত দিন কোনও সিসি ক্যামেরার ফুটেজ দেখতে হলেথানা থেকে আসতে হত লালবাজারে। কিন্তু নির্ভয়া প্রকল্পের ওই ক্যামেরার ছবি কলকাতা পুলিশের ন’টি ডিভিশনের অফিস থেকেই দেখতে পাবেন তদন্তকারীরা। পুলিশকর্তাদের দাবি, এর ফলে তদন্তে কিছুটা হলেও সময় বাঁচবে।

লালবাজার জানিয়েছে, কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলে তৈরি হওয়া ডেটা সেন্টারে আপাতত নির্ভয়া প্রকল্পের ক্যামেরার ছবি সংরক্ষিত হলেও আগামী দিনে সেখানে ট্র্যাফিক বিভাগের ক্যামেরা থেকে শুরু করে থানার ক্যামেরার ফুটেজও সংরক্ষণ করার পরিকল্পনা রয়েছে। বর্তমানে কলকাতা পুলিশের সমস্ত সিসি ক্যামেরা চলে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে। পুলিশের ব্রডব্যান্ড পরিষেবাও অপটিক্যাল ফাইবারের উপরে নির্ভরশীল। এর জন্য প্রথমে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাকে মোটা টাকা দিয়ে তাদের অপটিক্যাল ফাইবার ব্যবহার করছিল কলকাতা পুলিশ। কিন্তু গত বছর তারা নিজেরাই অপটিক্যাল ফাইবার বসিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE