Advertisement
১৭ মে ২০২৪
Kolkata Traffic

টেটের দিনে গীতাপাঠ, পরিবহণ নিয়ে চিন্তা ছুটির শহরেও

পরিবহণ দফতর যদিও জানিয়ে দিয়েছে, পরীক্ষা ঘিরে একাধিক পদক্ষেপ ইতিমধ্যেই করেছে তারা। পরীক্ষার্থীদের জন্য কলকাতায় পরিবহণ দফতর বিশেষ কন্ট্রোল রুম খুলেছে।

An image of Traffic

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৫:২৬
Share: Save:

সকাল ৯টা থেকে দুপুর ২টো— ছুটির দিন হলেও আজ, রবিবারের এই সময়েই বড় পরীক্ষার মুখে পড়তে হতে পারে কলকাতা পুলিশ এবং পরিবহণ দফতরকে। কারণ, এক দিকে বহু দিন পরে হতে চলেছে টেট পরীক্ষা। অন্য দিকে, ব্রিগেড প্যারেড ময়দানে রয়েছে ‘লক্ষ কণ্ঠে গীতা পাঠ’-এর কর্মসূচি। সকাল সাড়ে ৯টা থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে ঢুকতে পারবেন বলে জানিয়ে দেওয়া হয়েছে। ১১টা পর্যন্ত তাঁদের ঢুকতে দেওয়া হবে। আর সকাল সাড়ে ৯টা থেকেই ব্রিগেড প্যারেড ময়দানে আগতদের নাম নথিভুক্ত করার কাজ শুরু হবে বলে ঘোষণা করা হয়েছে। এর সঙ্গেই আবার যুক্ত হতে পারে শীতের উৎসব যাপনের উদ্দেশ্যে শহরের রাস্তায় বেরিয়ে পড়া মানুষের ভিড়!

পরিবহণ দফতর যদিও জানিয়ে দিয়েছে, পরীক্ষা ঘিরে একাধিক পদক্ষেপ ইতিমধ্যেই করেছে তারা। পরীক্ষার্থীদের জন্য কলকাতায় পরিবহণ দফতর বিশেষ কন্ট্রোল রুম খুলেছে। সেখানে একাধিক আধিকারিক বিভিন্ন সমস্যা সমাধানের জন্য থাকবেন। রাস্তায় বেরিয়ে সমস্যায় পড়লে ০৩৩- ২৪৭৫১৬২১ এবং ১৮০০৩৪৫৫১৯২ হেল্পলাইন নম্বরে ফোন করে সাহায্য চাওয়া যাবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খোলা থাকবে ওই হেল্পলাইন। সাত জন আধিকারিকের দল ওই হেল্পলাইন সামলাবেন। জানা গিয়েছে, টেট পরীক্ষার্থীদের জন্য মেট্রোয় অন্যান্য ছুটির দিনের চেয়ে আগে পরিষেবা শুরু হবে। সকাল ৬টা ৫০ মিনিট থেকে মেট্রো চলবে। অন্যান্য রবিবার যেখানে ১৩০টি মেট্রো চলে, সেখানে এই রবিবার চলবে ২৩৪টি। পূর্ব রেলের হাওড়া ডিভিশনেও ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত সপ্তাহের অন্য কাজের দিনের সংখ্যাতেই লোকাল ট্রেন চলবে বলে জানা গিয়েছে। ১০টার পর থেকে রবিবারের পরিষেবার নিয়ম মেনে চলবে ট্রেন। রবিবার ট্রেনের সংখ্যা কম থাকে। সে ভাবেই কিছু ট্রেন কমবে বেলার দিকে।

এ ছাড়াও, পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ নিগম পরীক্ষার্থীদের সুবিধার জন্য বিশেষ বাস পরিষেবা দেবে। সাধারণ ভাবে সোমবার যে সংখ্যায় বাস চলে, তার ৮০ শতাংশ বাস আজ, রবিবার পরীক্ষার দিনে সকাল ৯টার পর থেকে চলবে বলে জানানো হয়েছে। পরীক্ষার জন্য কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে বলেও খবর। দুপুরের পর থেকে পরীক্ষা ছাড়াও ইকো পার্কের ভিড় সামাল দিতে অতিরিক্ত প্রায় ১০০টি বাস বৃহত্তর কলকাতা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা থেকে নিউ টাউনের বিভিন্ন রুটে চলবে।

সকাল ৯টা থেকে দুপুর ২টোর মধ্যে শহরের রাস্তায় প্রায় ১০০০ পুলিশকর্মী রাখার ব্যাপারেও সিদ্ধান্ত নিয়েছে লালবাজার। পরীক্ষার্থীদের বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে ট্র্যাফিক গার্ডগুলিকে। তবে লালবাজারের এক কর্তার বক্তব্য, ‘‘কলকাতার পাঁচটি কেন্দ্রে টেট পরীক্ষা হতে চলেছে। পরীক্ষার্থী সব মিলিয়ে ২২০০। ফলে সেই অর্থে কোনও সমস্যা হওয়ার কথা নয়।’’

পুলিশকে বরং বেশি ভাবাচ্ছে ব্রিগেড প্যারেড ময়দানে গীতা পাঠের কর্মসূচি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী না এলেও দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গা থেকে ১০টি ট্রেন ভাড়া করে মানুষের আসার কথা। পুলিশের অনুমান, এক লক্ষেরও বেশি মানুষ এই কারণে ধর্মতলা এবং ময়দান চত্বরে ভিড় করতে পারেন। সেই জন্য বাড়তি নজরদার দল রাখা হচ্ছে ওই চত্বরে। এ দিন সভাস্থলে গিয়ে দেখা যায়, পাশাপাশি দু’টি মঞ্চ তৈরির আগের সিদ্ধান্ত বাতিল করে একটিই বড় মঞ্চ তৈরি করা হচ্ছে। তার সামনে থাকছে আর একটি ছোট মঞ্চ। তাতে শিল্পীরা থাকবেন। বড় মঞ্চে দ্বারকার শঙ্করাচার্য সদানন্দ সরস্বতী-সহ অন্য বিশিষ্টদের থাকার কথা। এক উদ্যোক্তা বলেন, ‘‘গীতার মোট পাঁচটি অধ্যায় পড়া হবে। শঙ্খ বাজানোর একটি কর্মসূচি রয়েছে। এর পরে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। ৯টা থেকে আগতদের নাম নথিভুক্ত করার কাজ শুরু হবে। অনুষ্ঠানের জায়গাকে ২০টি ভাগে ভাগ করা হয়েছে।
প্রতিটি ভাগে ৫০০০ জনকে বসানো হবে। অনুষ্ঠানের সব অংশ শেষ হতে দুপুর আড়াইটে পার হয়ে যেতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE