Advertisement
১৬ মে ২০২৪
Dumdum Municipality

এলাকা ভ্যাটমুক্ত করতে জোর বর্জ্য পৃথকীকরণে

ওই পুরসভা সূত্রের খবর, পর্যায়ক্রমে পুর এলাকা থেকে আবর্জনা ফেলার ভ্যাট বন্ধ করার লক্ষ্যে পৃথক ভাবে পচনশীল-অপচনশীল বর্জ্য সংগ্রহে জোর দেওয়া হচ্ছে। 

দমদম পৌরসভা।

দমদম পৌরসভা। — ফাইল চিত্র।

শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ০৮:০৮
Share: Save:

ভ্যাটমুক্ত এলাকা গড়ার পরিকল্পনা করেছে‌ন পুর কর্তৃপক্ষ। তারই অঙ্গ হিসেবে বাড়ি বাড়ি থেকে পচনশীল এবং অপচনশীল বর্জ্য আলাদা ভাবে সংগ্রহ করার কাজে জোর বাড়াতে চলেছে দমদম পুরসভা।

ওই পুরসভা সূত্রের খবর, পর্যায়ক্রমে পুর এলাকা থেকে আবর্জনা ফেলার ভ্যাট বন্ধ করার লক্ষ্যে পৃথক ভাবে পচনশীল-অপচনশীল বর্জ্য সংগ্রহে জোর দেওয়া হচ্ছে। ইতিমধ্যে উত্তর এবং দক্ষিণ দমদম পুরসভা এই কাজ শুরু করেছে। তবে দক্ষিণ দমদমে যত্রতত্র আবর্জনা ফেলার মতো সমস্যাও রয়েছে। ওই পুরসভার চেয়ারম্যান পারিষদ সঞ্জয় দাস বলেন, ‘‘সিসি ক্যামেরায় দেখা গিয়েছে, নিয়মিত জঞ্জাল সংগ্রহের ব্যবস্থা থাকলেও বাসিন্দাদের একাংশ যত্রতত্র আবর্জনা ফেলেন। তাঁদের সচেতন করার চেষ্টা চলছে।’’ দমদমের ভাইস চেয়ারম্যান বরুণ নট্ট জানান, পচনশীল এবং অপচনশীল বর্জ্য পৃথক ভাবে সংগ্রহ করার কাজে গতি আনার চেষ্টা চলছে। সেই কাজে সাফল্য এলে পর্যায়ক্রমে এলাকা থেকে ভ্যাট তুলে দেওয়া হবে।

যদিও এই পরিকল্পনা কত দূর সফল হবে, তা নিয়ে সংশয় রয়েছে বাসিন্দাদের মধ্যে। তাঁদের একাংশের মতে, লাগাতার প্রচার, আবর্জনা সংগ্রহের ব্যবস্থা থাকলেও যত্রতত্র আবর্জনা ফেলার অভ্যাসও রয়েছে অনেকের। স্থানীয় এক বাসিন্দা অসীম বসুর কথায়, ‘‘প্রশাসনের একার পক্ষে এই কাজ সম্পূর্ণ করা মুশকিল। কারণ, যত্রতত্র ময়লা ফেলার মানসিকতা থেকে আমরা এখনও পুরোপুরি মুক্ত নই।’’ তবে দমদমের ভাইস চেয়ারম্যান জানাচ্ছেন, এ বিষয়ে লাগাতার সচেতনতার প্রচারে জোর দেওয়া হচ্ছে। প্রয়োজনে কড়া পদক্ষেপ করার বিষয়েও চিন্তাভাবনা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dumdum Municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE