Advertisement
০১ মে ২০২৪
East-West Metro

পর পর দু’টি শনিবার বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা, কাজ চলবে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডেও

ইন্টিগ্রেটেড সেফটি টেস্ট হার্ডঅয়্যার ও সফট্অয়্যার সংক্রান্ত একটি কারিগরি প্রক্রিয়া। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত যে অংশ নির্মীয়মাণ, সেখানেও এই কাজ হবে।

— ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ২০:২৯
Share: Save:

১৯ ও ২৬ অগস্ট, পর পর দু’টি শনিবার সম্পূর্ণ বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা। বুধবার মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ইন্টিগ্রেটেড সেফটি টেস্টের জন্য ওই দু’দিন শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো পরিষেবা বন্ধ থাকবে।

শুধু শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত এই কাজ হবে তা-ই নয়। মেট্রোর তরফে বলা হয়েছে, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত যে অংশ নির্মীয়মাণ, সেখানেও ইন্টিগ্রেটেড সেফটি টেস্টের কাজ হবে। ইন্টিগ্রেটেড সেফটি টেস্ট হার্ডঅয়্যার ও সফট্‌অয়্যার সংক্রান্ত একটি কারিগরি প্রক্রিয়া। তারই কাজ হবে পর পর দুই শনিবার।

ইস্ট-ওয়েস্ট মেট্রো (গ্রিন লাইনে)-য় এখন বহু মানুষ যাতায়াত করেন। বিশেষ করে সল্টলেকের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কাজে যাওয়া অনেকে এই রুট ব্যবহার করেন। ফলে, শনিবার যাঁদের কর্মক্ষেত্রে যেতে হয় তাঁদের ১৯ ও ২৬ অগস্ট বিকল্প রাস্তায় যেতে হবে।

পরিকাঠামো উন্নয়নে বাড়তি গুরুত্ব দিচ্ছে কলকাতা মেট্রো। সম্প্রতি মেট্রো কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটে বসানো হবে ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’ (বিইএসএস)। দেশের মধ্যে প্রথম কলকাতা মেট্রোয় এই অত্যাধুনিক প্রযুক্তি কাজে লাগানো হচ্ছে। এর ফলে বিদ্যুৎ বিপর্যয় হলেও সুড়ঙ্গের মধ্যে আর মেট্রোর রেক আটকে পড়বে না। এই পদ্ধতির সাহায্যে পরের স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া যাবে মেট্রোর রেককে। শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত রুটে যাত্রী নিরাপত্তার কারণেই ইন্টিগ্রেটেড সেফটি টেস্টের কাজ করতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE