Advertisement
১৬ মে ২০২৪
E-Nuggets Gaming App Case

অনলাইন গেমে প্রতারণার তদন্তে কলকাতা থেকে আরও আড়াই কোটি টাকা উদ্ধার ইডির! নেপথ্যে কে?

ঘটনার শুরু ২০২২ সালের সেপ্টেম্বরে। মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে আর্থিক প্রতারণার অভিযোগের তদন্তে নেমে ১৭ কোটি ৩২ লক্ষ টাকা উদ্ধার করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২০:৪৮
Share: Save:

অনলাইন গেমিং অ্যাপ মারফত মানুষকে বোকা বানিয়ে লুটে নেওয়া হত লক্ষ লক্ষ টাকা। পার্ক স্ট্রিট থানায় দায়ের হওয়া এফআইআরের তদন্তে নেমে কলকাতা থেকে আড়াই কোটি টাকা উদ্ধার করল ইডি। ইডি জানিয়েছে, ৬৬টি ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্টে লুকিয়ে রাখা হয়েছিল ওই অর্থ। পুরো টাকাটিই ফ্রিজ় করেছে ইডি।

ঘটনার শুরু ২০২২ সালের সেপ্টেম্বরে। মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে আর্থিক প্রতারণার অভিযোগের তদন্তে নেমে গার্ডেনরিচের শাহি আস্তাবল গলি, পার্ক স্ট্রিট, মোমিনপুরের বন্দর এলাকা, নিউটাউন-সহ শহরের ছ’টি জায়গায় গত ১০ সেপ্টেম্বর অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। সেই অভিযানে আমির খান নামে এক যুবকের বাড়ি থেকে ১৭ কোটি ৩২ লক্ষ টাকা উদ্ধার করেছিলেন তদন্তকারীরা। পরে জানা যায়, আমিরই ওই অ্যাপ প্রতারণার মূল চক্রী। উত্তরপ্রদেশের গাজিয়াবাদ থেকে গ্রেফতার করা হয় আমিরকে। গ্রেফতার করা হয় এই প্রতারণা-কাণ্ডে যোগ থাকা তাঁর সহযোগী রুমেন আগরওয়ালকেও।

এর আগে এই মামলায় এই গেমিং অ্যাপ সংক্রান্ত ১৬৩ কোটি টাকার সম্পত্তি হয় বাজেয়াপ্ত করা হয়েছে নয়তো ফ্রিজ় করা হয়েছে। তার মধ্যে নগদ অর্থ, ক্রিপ্টোকারেন্সি, ব্যাঙ্কে জমা অর্থ, অফিসও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

E-Nuggets Gaming App Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE