Advertisement
১৭ মে ২০২৪
Metro Construction

মোমিনপুর পর্যন্ত মেট্রোপথ নির্মাণের জন্য গার্ডার উত্তোলন  

মেট্রো নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থা ‘রেল বিকাশ নিগম লিমিটেড’ (আরভিএনএল)-এর শীর্ষ আধিকারিকদের উপস্থিতিতে টানা প্রায় ২৪ ঘণ্টা রাস্তা বন্ধ রেখে ওই কাজ সম্পূর্ণ করা হয়। 

A Photograph of the metro construction

কর্মকাণ্ড: মাঝেরহাট সেতুর একাংশে যান চলাচল বন্ধ রেখে চলছে জোকা-বি বা দী বাগ মেট্রোর কাজ। সোমবার। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০৭:১৮
Share: Save:

ডায়মন্ড হারবার রোড সংযোগকারী মাঝেরহাট সেতুতে ওঠার রাস্তার (অ্যাপ্রোচ রোড) উপর দিয়েই যাওয়ার কথা জোকা-বি বা দী বাগ মেট্রোপথের। জোকার দিক থেকে এসে মাঝেরহাট সেতুর বাঁ দিক ঘেঁষে এগোনো মেট্রোপথ শিয়ালদহ-বজবজ শাখার রেললাইন পেরোনোর পরে অ্যাপ্রোচ রোডের উপর দিয়ে সরাসরি কোনাকুনি বাঁক নিয়ে মোমিনপুরের দিকে এগিয়ে যাবে। জটিল ওই অংশে রাস্তার উপরে স্তম্ভ নির্মাণের কোনও উপায় না থাকায় অ্যাপ্রোচ রোডের পাশে অনেকটা দূরত্বে স্তম্ভ নির্মাণ করতে হয়েছে। মাঝেরহাট সেতুর আলিপুর প্রান্তে পেট্রল পাম্প লাগোয়া ওই অংশ একাধিক রাস্তার সংযোগস্থল হওয়ায় মেট্রোপথের নীচের অংশ খালি রাখা জরুরি ছিল। এমন একটি অংশে রবিবার বিকেল থেকে রাতের মধ্যে ৫০ মিটার দীর্ঘ ইস্পাতের চারটি ‘আই’ আকৃতির গার্ডার উত্তোলনের কাজ সম্পূর্ণ করলেন মেট্রো কর্তৃপক্ষ।

ওই মেট্রো নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থা ‘রেল বিকাশ নিগম লিমিটেড’ (আরভিএনএল)-এর শীর্ষ আধিকারিকদের উপস্থিতিতে টানা প্রায় ২৪ ঘণ্টা রাস্তা বন্ধ রেখে ওই কাজ সম্পূর্ণ করা হয়। ব্যস্ত রাস্তায়, সঙ্কীর্ণ পরিসরে ওই গার্ডার উত্তোলনের কাজ রীতিমতো কঠিন ছিল। সময় নিয়ে খুঁটিনাটি পরিকল্পনা সেরেই ওই কাজ করতে হয়েছে। গার্ডারের নীচের অংশ রাস্তার উপরে হওয়ার পাশাপাশি দু’টি স্তম্ভের মাঝের দূরত্ব ৫০ মিটার হওয়ায় ওই অংশে আগে থেকে তৈরি করা কংক্রিটের খণ্ড ব্যবহার করা যায়নি বলে খবর। এই কাজের জন্য দু’টি ২৫০ টন এবং একটি ১৫০ টন ভার বহনের ক্ষমতাসম্পন্ন ক্রেন ব্যবহার করা হয়।

চারটি ‘আই’ আকৃতির গার্ডার ওই অংশে মেট্রোপথের দুই স্তম্ভের মধ্যে বসানো হয়। গার্ডারের বিভিন্ন অংশের স্থিতি ধরে রাখতে ‘হাই স্ট্রেংথ ফিকশন গ্রিপ’ শ্রেণির ২২১৬টি বোল্ট ব্যবহার করা হয়েছে। চারটি গার্ডার উত্তোলনের পরে সেগুলির সংযুক্তির কাজও সারতে হয়েছে। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, মোমিনপুর পর্যন্ত মেট্রোপথ নির্মাণের কাজে গুরুত্বপূর্ণ অগ্রগতি হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Metro Construction Kolkata metro services Mominpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE