Advertisement
১৮ মে ২০২৪
Metro Service During Puja

ভোর ভোর বেরিয়ে পড়তে পারেন ঠাকুর দেখতে! পঞ্চমী-ষষ্ঠী সঙ্গে থাকছে মেট্রো, রইল সময়সূচি

দুর্গাপুজোর মূল তিন দিন অর্থাৎ সপ্তমী, অষ্টমী এবং নবমীর জন্য বিশেষ মেট্রো পরিষেবার কথা আগেই ঘোষণা করেছিল কলকাতা মেট্রো। তবে সেই সময় পঞ্চমী-ষষ্ঠীর জন্য আলাদা করে কোনও ঘোষণা করা হয়নি।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১২:০৪
Share: Save:

ভোর থাকতে বাড়ি থেকে বেরিয়ে যানজট এড়িয়েই দেখে নিতে পারবেন কলকাতার ভাল ভাল পুজো। পার্কিংয়ের সমস্যা পোহাতে হবে না। হাঁটতেও হবে না বেশি। শুধু একটু হিসাব করে বেছে নিতে হবে কাছাকাছি মেট্রো স্টেশন। ব্যস, তাহলেই অর্ধেক কাজ শেষ। কারণ, কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, পঞ্চমী আর ষষ্ঠী এই দু’দিন কলকাতার মেট্রো পরিষেবা শুরু হবে ভোর ৬টা ৫০ মিনিট থেকেই।

উত্তর-দক্ষিণ মেট্রো পরিষেবা অর্থাৎ মেট্রোর যে লাইন ওয়ান দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত ২৬টি স্টেশন জোড়ে, সেই রুটেই পঞ্চমী এবং ষষ্ঠীর জন্য থাকছে সকালের বিশেষ পরিষেবা। দমদম এবং কবি সুভাষ— দুই স্টেশন থেকেই প্রথম মেট্রো ছাড়বে ভোর ৬টা ৫০ মিনিটে। অন্য দিকে, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার প্রথম মেট্রো ৬টা ৫৫ মিনিটে এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টায়। অর্থাৎ শহরতলির দর্শনার্থীও কলকাতার পুজো দেখতে বেরিয়ে পড়তে পারবেন সকাল থেকেই।

দুর্গাপুজোর মূল তিন দিন অর্থাৎ সপ্তমী, অষ্টমী এবং নবমীর জন্য বিশেষ মেট্রো পরিষেবার কথা আগেই ঘোষণা করেছিল কলকাতা মেট্রো। তবে সেই সময় পঞ্চমী-ষষ্ঠীর জন্য আলাদা করে কোনও ঘোষণা করা হয়নি। কিন্তু গত বারের ষষ্ঠীর ভিড়কে মেট্রো তৃতীয়াতেই টপকে যাওয়ায় জনস্রোত সামলাতে নতুন পরিকল্পনা ঘোষণা করেছেন কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার মেট্রো জানিয়েছে, পঞ্চমী এবং ষষ্ঠীর দিনও পুজোর বাকি দিনগুলির মতো ২৮৮টি (১৪৪টি আপ এবং ১৪৪টি ডাউন) মেট্রো চলাচল করবে। সকাল ৬টা ৫০ মিনিটে পরিষেবা শুরু হওয়ার পর থেকে উত্তর-দক্ষিণ মেট্রো লাইনে ৫-৬ মিনিটের ব্যবধানে নিয়মিত চলবে মেট্রোরেল। এই দু’টি দিন শেষ মেট্রো ছাড়বে রাত ১০টা ৫০ মিনিটে কবি সুভাষ থেকে দমদম এবং দমদম থেকে কবি সুভাষের উদ্দেশে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষে যাওয়ার শেষ মেট্রো ছাড়বে রাত ১০টা ৩৮ মিনিটে। আর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার শেষ মেট্রো রওনা হবে রাত ১০টা ৪০ মিনিটে।

এর আগে গত ৬ অক্টোবর পুজোর সপ্তমী থেকে নবমী মেট্রো চলাচলের সময়সূচি প্রকাশ করেছিল কলকাতা মেট্রো। সেই হিসাব অনুযায়ী সপ্তমী থেকে নবমী পর্যন্ত দমদম থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রোটি ছাড়বে দুপুর ১২টা ৫৫ মিনিটে। দমদম থেকে কবি সুভাষ (নিউ গড়িয়া), কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১টায়। ওই দিনগুলিতে মহানায়ক উত্তমকুমার (টালিগঞ্জ) স্টেশন থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত, গীতাঞ্জলি স্টেশন থেকে দমদম পর্যন্ত এবং শ্যামবাজার থেকে কবি সুভাষ পর্যন্ত প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১টায়।

সপ্তমী থেকে নবমী পর্যন্ত দিনের শেষ মেট্রো

ভোর ৩টে ৪৮— দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ

ভোর ৩টে ৪৮— কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর

ভোর ৪টে— দমদম থেকে কবি সুভাষ

ভোর ৪টে— কবি সুভাষ থেকে দমদম

দশমীতে দিনের প্রথম মেট্রো পরিষেবা

দুপুর ১টা— দমদম থেকে দক্ষিণেশ্বর

দুপুর ১টা— কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর

দুপুর ১টা—দমদম থেকে কবি সুভাষ

দুপুর ১টা— দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ

শেষ পরিষেবা

রাত ৯টা ৪৮— দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ

রাত ৯টা ৫০— কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর

রাত ১০টা— দমদম থেকে কবি সুভাষ

রাত ১০টা— কবি সুভাষ থেকে দমদম

একাদশী থেকে ত্রয়োদশী প্রথম পরিষেবা

সকাল ৬টা ৫০— কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর

সকাল ৬টা ৫০— দমদম থেকে কবি সুভাষ

সকাল ৬টা ৫৫— দমদম থেকে দক্ষিণেশ্বর

সকাল ৭টা— দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ

শেষ পরিষেবা

রাত ৯টা২৮— দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ

রাত ৯টা ৩০— কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর

রাত ৯টা ৪০— দমদম থেকে কবি সুভাষ

রাত ৯টা ৪০— কবি সুভাষ থেকে দমদম

স্বাভাবিক মেট্রো পরিষেবা আগামী ২৯ অক্টোবর থেকে শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Rail Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE